টাকা জমান সহজেই

0

টাকা জমাতে কে না চায়? কিন্তু সংসার চালিয়ে, সব খরচ সামলে অধিকাংশের হাতেই মাস শেষে সঞ্চয় বলে কিছু থাকে না। কেউ কেউ কিছুটা টাকা সঞ্চয় করতে পারলেও বেশিরভাগ ক্ষেত্রে ব্যর্থ নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষ।

বিশেষজ্ঞদের মতে, টাকা জমাতে না পারার নেপথ্যে দোষটা আমাদেরই। এ কারণে একটা সময়ে পকেটে টান পড়ে। দ্রুত টাকার জোগান পাওয়াও অসম্ভব হয়ে ওঠে।

খুব বেশি নয়, বিশেষ কয়েকটা কৌশল অবলম্বন করলেই আপনার মানিব্যাগ বা ব্যাঙ্কের অ্যাকাউন্ট কোনোটাই শীর্ণকায় থাকবে না। জেনে নেওয়া সেসব কৌশল-

(১) প্রথমেই মনে রাখতে হবে, আয়ের একটা নির্দিষ্ট অংশ প্রতি মাসেই জমাতে হবে, তা সে যত কমই হোক না কেন। তাই মাসের শুরুতে নিজের বাজেট বুঝে আগেই ব্যাঙ্কে রাখুন সেই পরিমাণ টাকা। বিশেষ পরিস্থিতি ছাড়া কোনোভাবেই এই নিয়মের ব্যত্যয় চলবে না।

(২) বিমার নানা স্কিম, নিয়ম ও পদ্ধতি নিয়ে সবাই যে খুব অবগত থাকবেন এমন নয়। আমরা অনেক সময় বুঝে উঠতেই পারি না কোন স্কিম ভালো। তাই ভুল বিনিয়োগ বা বিনিয়োগের প্রয়োজনীয়তা বুঝতে না পেরে আমরা ভুল জায়গায় বিনিয়োগ করি। বিমা করার আগে বা বিনিয়োগের আগে পরামর্শ নিন বিশেষজ্ঞের।

(৩) এমন কিছু যার হয়ত এখুনি দরকার নেই, কিন্তু কিনতে খুব ইচ্ছা করছে, তাহলে ‘৭২ আওয়ার টেস্ট’ কাজে লাগান। কী তা? মনোবিদদের মতে, কিছু কিনবেন ভাবা ও কেনার মধ্যে ৭২ ঘণ্টা সময় রাখুন। যদি তিন দিন পরেও সেই জিনিসটি কেনার ইচ্ছা বজায় থাকে, তবেই কিনুন তা।

(৪) মাসের শুরুতেই খরচের একটা তালিকা বানান। কোন খাতে কত টাকা খরচ করবেন তাও ঠিক করে রাখুন। সেই অনুযায়ী খরচ করুন মাসের প্রথম থেকে।

জয়নিউজ/হিমেল
আরও পড়ুন
লোড হচ্ছে...