‘এমন দুঃসময় কাশ্মীর আর দেখেনি’

বিজেপি এবং পিডিপির শাসনকালের মতো দুঃসময় কাশ্মীর আর দেখেনি। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে মেহবুবা মুফতির নেতৃত্বাধীন সরকারের সমালোচনা করে এ মন্তব্য করেছেন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। তিনি বলেন, এই সরকারে থাকা দুটি দল, দুটি আলাদা সম্প্রদায়ের মধ্যে সাম্প্রদায়িক মেরুকরণের কাজ করেছে। আর সেটাই কাশ্মীরের সবচেয়ে দুঃখের সময়।

- Advertisement -

একটি সাহিত্য সম্মেলনে বক্তৃতা দিতে গিয়ে ফারুক আব্দুল্লাহ বলেন, কাশ্মীরের বাসিন্দারা কোনোদিন সাম্প্রদায়িকতায় বিশ্বাস করত না। আর তাই সাম্প্রদায়িকতার বাড়ন্ত সবদিক থেকে দুর্ভাগ্যের। তবু আমি বলব কোনোভাবেই হতাশ হবেন না।

- Advertisement -google news follower

নরেন্দ্র মোদি সরকারের সমালোচনা করে তিনি বলেন, দেশের উন্নয়ন সম্পর্কে মানুষকে মনগড়া তথ্য দেওয়া হচ্ছে। মিথ্যা কথা রটানো হচ্ছে। কিনে নেওয়া হয়েছে সংবাদ মাধ্যমকেও। দেশের উন্নয়ন নিয়ে যে তথ্য দেওয়া হচ্ছে তা মিথ্যা এবং ভ্রান্ত।

পাকিস্তানের সঙ্গে আলোচনার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ২০১৫ সালে মোদি পাকিস্তানে গিয়ে নওয়াজ শরিফের সঙ্গে দেখা করেন। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। দু’দেশের মধ্যে আলোচনা চালিয়ে যাওয়া একটি নিয়মিত প্রক্রিয়া। প্রতিনিয়ত আলোচনার প্রয়োজন রয়েছে। একদিন কথা হলো তো তারপর আবার এক বছর বাদে আলোচনা হবে, এটা চলতে পারে না। আর সবসময় যে দেশের প্রধানমন্ত্রীকেই আলোচনার সূত্রপাত করতে হবে, তাও নয়। এ ব্যাপারে দুই দেশের সংসদকেও কাজে লাগানো যেতে পারে।

- Advertisement -islamibank

জম্মু এন্ড কাশ্মীর ন্যাশনাল কনফারেন্সের চেয়ারম্যান ফারুক আব্দুল্লাহ ভারতের প্রভাবশালী রাজনীতিকদের একজন। দীর্ঘদিন মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি।

জয়নিউজ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM