গুগল যেভাবে জানাবে হারানো মোবাইলের অবস্থান

0

নিজের শখের মোবাইল ফোন হারানোর অভিজ্ঞতা হয়তো অনেকের রয়েছে। আমাদের দেশে হরহামেশাই ঘটে হ্যান্ডসেট চুরি-ছিনতাইয়ের ঘটনা। ফলে মোবাইল হারিয়ে আর্থিক ক্ষতি ছাড়াও নিজের অনেক প্রয়োজনীয় ডাটা হারিয়ে নানা হয়রানির শিকারও হতে হয়।

তবে হারিয়ে যাওয়া ফোন সহজেই খুঁজে বের করা সম্ভব ইন্টরনেটের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের মাধ্যমে।

ইন্টারনেটভিত্তিক সেবাদাতা প্রতিষ্ঠান ‘গুগল’ এর একটি সেবা রয়েছে যার মাধ্যমে মোবাইলের বর্তমান অবস্থান জানা যায়। তবে শুধু অ্যান্ড্রয়েড ফোনের জন্য রয়েছে তাদের এ সেবা।

এ অ্যাপ্লিকেশন দিয়ে মোবাইল ফোনের বর্তমান অবস্থান জানতে হলে আপনার ফোনটি থেকে গুগল আইডি বা জিমেইল আইডি চালু বা লগইন থাকতে হবে। আপনার জিমেইল আইডি যে ফোনে লগইন করা আছে সেই ফোনটি যদি হারিয়ে যায় তাহলে যেকোনো কম্পিউটার থেকে maps.google.com-এ ব্রাউজ করতে হবে।

এরপর আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনটি যে গুগল আইডি দিয়ে লগইন করা আছে, সেই অ্যাকাউন্টটিই ব্যবহার করে লগইন করতে হবে। maps.google.com-এর উপরে বাম দিকে তিনটি সরলরেখার মতো চিহ্ন দেখতে পাবেন। ক্লিক করুন সেই চিহ্নে।

ক্লিক করার পর ‘ইয়োর টাইমলাইন’ বলে একটি অপশন দেখতে পাবেন। সেখান থেকে আপনি যে দিনের লোকেশন দেখতে চান, সেই দিনটি সিলেক্ট করতে হবে। তাহলে গুগল ম্যাপের উপর আপনার হারিয়ে যাওয়া ফোনের লোকেশন দেখতে পাবেন আপনি।

 

তাহলে আর দেরি কেন? এখন থেকে মোবাইল হারিয়ে গেলে চটজলদি জানুন তার অবস্থান। হয়ত আইন প্রয়োগকারী সংস্থার মাধ্যমেও উদ্ধার করতে পারবেন আপনার শখের মোবাইলটি।

জয়নিউজ/পলাশ
আরও পড়ুন
লোড হচ্ছে...