ইউনিপের ৬ জনের জেল, ২৭০২ কোটি টাকা অর্থদণ্ড

মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানি ইউনিপে টু ইউ-এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ ছয় কর্মকর্তাকে ১২ বছরের কারাদণ্ড ও ২ হাজার ৭০২ কোটি টাকা অর্থদণ্ডে দণ্ডিত করেছেন আদালত। মুদ্রাপাচারের অভিযোগে দুদকের করা এক মামলায় এই জেল-জরিমানার দণ্ড দেওয়া হয়।

- Advertisement -

বুধবার (২৩ জানুয়ারি) ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার হোসেন এই রায় দেন। একই সঙ্গে আসামিদের রায় ঘোষণার ১৮০ দিনের মধ্যে রাষ্ট্রের অনুকূলে অর্থদণ্ডের টাকা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

- Advertisement -google news follower

বহুল আলোচিত এই মামলার দণ্ডিত আসামিরা হলেন ইউনিপে টু ইউ-এর চেয়ারম্যান শহিদুজ্জামান শাহীন, ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মুনতাসির হোসেন, নির্বাহী পরিচালক মাসুদুর রহমান, ব্যবস্থাপক জামশেদ রহমান, উপদেষ্টা মঞ্জুর এহসান চৌধুরী এবং ইউনিল্যান্ডের পরিচালক আরশাদ উল্লাহ।

আসামিদের মধ্যে শহীদুজ্জামান শাহীন, মাসুদুর রহমান ও মঞ্জুরুল এহসান চৌধুরী পলাতক থাকায় তাঁদের বিরুদ্ধে আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। রায় ঘোষণার সময় আদালতে হাজির থাকা মুনতাসির, জামশেদ ও আরশাদকে কারাগারে পাঠানো হয়েছে।

- Advertisement -islamibank

আদালতের রায়ে বলা হয়, অর্থ পাচার আইনের অপরাধ আসামিদের বিরুদ্ধে প্রমাণিত হওয়ায় প্রত্যেক আসামি ১২ বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হবেন। আবার ছয় আসামিকে ২ হাজার ৭০২ কোটি ৪১ লাখ ১১ হাজার ৭৮৪ টাকা অর্থদণ্ডে দণ্ডিত করা হলো। অর্থদণ্ডের সব টাকা রাষ্ট্র পাবে।

এছাড়া মামলা সংক্রান্ত বিভিন্ন হিসাবে অবরুদ্ধ আছে ৪২০ কোটি ১৪ লাখ ২৯ হাজার ৬৬৩ টাকা। এই টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়েছে। বহুধাপ বিপণন প্রতিষ্ঠান ইউনিপে টু ইউ-এর নামে এবং আসামিদের পরিচালিত সম্পত্তি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন আদালত।

জয়নিউজ/জুলফিকার
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM