এবার বিশ্ব চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা

0

বৈশ্বিক স্বীকৃতির ধারাবাহিকতায় এবার বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় স্থান করে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১০টি বিভাগে গত ১০ বছরে ১০ জন করে সেরা ব্যক্তিত্ব বেছে নিয়ে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ‘দ্য ফরেন পলিসি’ তৈরি করেছে ১০০ জনের এই তালিকা।

গণহত্যা ও নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের বসবাসের জায়গা করে দেওয়ার কারণেই মূলত শেখ হাসিনা ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ বিভাগে এ তালিকায় জায়গা করে নিয়েছেন।

১০ জনের সংক্ষিপ্ত এই তালিকায় শেখ হাসিনার অবস্থান নবম। দ্য ফরেন পলিসির করা ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ বিভাগে সবার ওপরে আছেন ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাশেম সুলেয়মানি।

দ্বিতীয় স্থানে আছেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী ওরসুলা ফন ডার লেয়ান, তারপর মেক্সিকোর স্বরাষ্ট্রমন্ত্রী ওলগা সানজেন করডেরো, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিই আহমেদ, স্পেসএক্স-এর প্রেসিডেন্ট গুয়েনে শটওয়েল, প্যালানটিয়ারের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালেক্স কার্প, বেলিংক্যাট-এর প্রতিষ্ঠাতা সাংবাদিক ইলিয়ট হিগিংস, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ভ্লাদিস্লাভ সুরকভ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইন্দোনেশিয়ার সমুদ্র ও মৎস্যবিষয়ক মন্ত্রী সুশি পদজিয়াৎসু।

জয়নিউজ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...