ইঞ্জিনিয়ার এসএমএ বারীর মৃত্যুবার্ষিকী শুক্রবার

0

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি, কবি, সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামলের বাবা ১৯৫২’র ভাষা আন্দোলনের কর্মী ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ইঞ্জিনিয়ার এসএমএ বারীর ১৬তম মৃত্যুবার্ষিকী শুক্রবার (২৫ জানুয়ারি)।

ইঞ্জিনিয়ার এসএমএ বারী হাটহাজারীর পশ্চিম ধলই ইউনিয়নের সফিনগর গ্রামের মরহুম সৈয়দ মোহাম্মদ আব্দুল আজিজ সারেংয়ের বড় ছেলে। ১৯৫২ সালে ভাষা আন্দোলন চলাকালীন সময়ে তিনি কাটিরহাট উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রাবস্থায় আন্দোলনের কর্মী হিসেবে কাটির হাটে রেললাইন তুলে ফেলেন। সে সময় তিনি পুলিশের হাতে গ্রেপ্তার হয়ে তিন দিন হাজতবাস করেন। পরবর্তীতে তাঁকে অন্যান্যদের সঙ্গে ছেড়ে দেওয়া হয়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালেও পাকিস্তানী সামরিক বাহিনী তাঁকে উদালিয়া চা বাগানের ক্যাম্পে আটক করে। প্রায় এক সপ্তাহ পর তিনি কৌশলে ক্যাম্প থেকে পালিয়ে আসতে সমর্থ হয়েছিলেন।

তিনি জীবদ্দশায় প্রকৌশলী হিসেবে দেশের অনেক গুরুত্বপূর্ণ স্থাপনার নির্মাণ কাজে সংযুক্ত ছিলেন। এর মধ্যে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর, জিইএম প্ল্যান্ট, চট্টগ্রাম স্টিলমিল, জিয়া সার কারখানা, শিপিং করপোরেশনের সদর দপ্তর ইত্যাদি উল্লেখযোগ্য।

এদিকে এসএমএ বারীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর পতেঙ্গার বাসভবনে মিলাদ মাহফিল ও খতমে কোরআন অনুষ্ঠিত হবে। তাছাড়াও পতেঙ্গার কাঠগড় কবরস্থানে জেয়ারত ও খতমে কোরআনের আয়োজন করা হয়েছে।

উল্লেখ, ২০০২ সালের ২৫ জানুয়ারি তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

জয়নিউজ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...