জরুরি অবস্থা জারির প্রস্তুতি নিচ্ছে হোয়াইট হাউজ

0

যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে জরুরি অবস্থা জারির প্রস্তুতি নিচ্ছে হোয়াইট হাউজ। এ লক্ষ্যে খসড়া ঘোষণা প্রস্তুতির কাজ শুরু হয়েছে। এছাড়াও সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৭০০ কোটি মার্কিন ডলারের সম্ভাব্য তহবিলের উৎস চিহ্নিত করা হয়েছে।

শুক্রবার (২৫ জানুয়ারি) হোয়াইট হাউজের অভ্যন্তরীণ কিছু নথি বিশ্লেষণ করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

নির্বাচনি প্রতিশ্রুতি পূরণের জন্য ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য কংগ্রেসের কাছে সীমান্ত নিরাপত্তা বাবদ ৫৭০ কোটি ডলার চেয়েছেন। তবে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাটরা এই তহবিলের অনুমোদন দিতে অস্বীকৃতি জানিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পও পাল্টা ব্যবস্থা হিসেবে কেন্দ্রীয় সরকারের বাজেটে অনুমোদন দিতে অস্বীকৃতি জানিয়েছেন। এর ফলে সরকারের একটি অংশে সৃষ্টি হয়েছে ‘শাটডাউন’ বা অচলাবস্থা। শুক্রবার ৩৪ দিন পার হওয়া এই শাটডাউনের কারণে বেতন পাননি কেন্দ্রীয় সরকারের আট লাখ কর্মী।

ট্রাম্প এর আগে হুমকি দিয়েছিলেন, তার প্রস্তাব না মানলে তিনি জরুরি অবস্থা জারি করবেন। তবে কংগ্রেসকে পাস কাটিয়ে বিকল্প কোনো পন্থা অবলম্বন নিয়ে দ্বিধাবিভক্ত আছেন ট্রাম্পের উপদেষ্টারা। এর মধ্য দিয়েই জরুরি অবস্থা জারির খসড়া ঘোষণার কাজ চলছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জয়নিউজ/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...