খাশোগি খুনের তদন্ত করবে জাতিসংঘ

0

সাংবাদিক জামাল খাশোগি খুনের তদন্ত করবে জাতিসংঘ। এই তদন্তের জন্য তুরস্কে যাচ্ছেন জাতিসংঘের বিচার বর্হিভূত হত্যাকাণ্ড সম্পর্কিত বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড।

ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খাশোগিকে গত বছর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে খুন করা হয়। এ ঘটনার জন্য সরাসরি সৌদির যুবরাজকে দোষী করছে সমালোচকরা। তবে সৌদি আরব এ অভিযোগ অস্বীকার করে আসছে।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত ক্যাভুসোগলু জানিয়েছেন, খাশোগি হত্যাকাণ্ডের আন্তর্জাতিক তদন্তের সময় এসেছে এবং প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান এর জন্য প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের কাছে পাঠানো এক ই-মেইল বার্তায় জাতিসংঘের বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড বলেছেন, সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের তদন্তের জন্য স্বাধীন আন্তর্জাতিক তদন্ত কমিটির নেতৃত্ব দিতে যাচ্ছি আমি, ২৮ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত আমি তুরস্ক সফরে যাচ্ছি।

ক্যালামার্ড জানান, তিনি সেখানে অপরাধের পরিস্থিতি মূল্যায়ণ করবেন। ‘হত্যাকাণ্ডে ব্যক্তি ও রাষ্ট্র কতটুকু দায়ী তা মূল্যায়ণ করব’।

তিনি বলেন, ‘আমার পাওয়া তথ্য ও মতামত জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ২০১৯ সালের জুন অধিবেশনে উপস্থাপন করা হবে।’

জাতিসংঘের এই কর্মকর্তা জানান, তার অনুরোধে এই তদন্ত শুরু হয়েছে এবং তিনজন বিশেষজ্ঞ তার সঙ্গে থাকবেন।

জয়নিউজ/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...