মনের কথা শুনতে জনগণের কাছে ওসি

0

‘আপনার ওসি, মনের কথা খুলে বলুন, পাশে আছি সবসময়।’ নগরের পাঁচলাইশ মডেল থানার সামনের খালি জায়গাতে মোট ৪টি স্টল। প্রথম স্টলটিতেই লেখা এ কথাটি। উৎসুক লোকজনও ভিড় করছেন স্টলটিতে। থানার ওসি আবুল কাশেম ভূঁইয়াও কথা বলছেন সাধারণ মানুষের সঙ্গে। চেষ্টা করছেন তাদের সমস্যা সমাধান করতে।

জানা যায়, পুলিশ সপ্তাহ-২০১৯ উপলক্ষে নগরের মডেল থানাগুলো সেজেছে বর্ণিল সাজে। থানার সামনে তৈরি করা হয়েছে ছোট ছোট স্টল। স্টলগুলোতে প্রদর্শিত হচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের নানা সেবার কথা। তবে সবচেয়ে বেশি ভিড় ওসির স্টলে। কারণ থানার ওসির কাছে সাধারণ মানুষ যেতে এমনিতেই ভয় পান। আবার নানা কারণে অনেক সময় ওসি পর্যন্ত যাওয়া হয় না তাদের। তাই পুলিশ সপ্তাহ উপলক্ষে ওসিকে থানার সামনে পেয়ে অনেকেই নিজ নিজ সমস্যা নিয়ে কথা বলছেন ওসির সাথে।

শুলকবহর এলাকা থেকে আগত শরীফুল ইসলাম জয়নিউজকে বলেন, ‘গতকাল (রোববার) বিভিন্ন নিউজে দেখেছিলাম সব থানাতে পুলিশ সপ্তাহ উপলক্ষে বিভিন্ন স্টল দেয়া হয়েছে। তাই আজ (সোমবার) পাঁচলাইশ থানায় দেখতে এলাম। এখানে এসে দেখি ওসি নিজে বসে সেবা দিচ্ছেন। দেখে ভালো লাগল । এভাবে যদি সবসময় সেবা পাওয়া যায় তাহলে সাধারণ জনগণ উপকৃত হবে।’

জানতে চাইলে পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কাশেম ভূঁইয়া জয়নিউজকে বলেন, ‘সাধারণ মানুষের সঙ্গে থানার ওসিদের যোগাযোগ হয় কম। অনেক সময় চাইলেও আমরা তাদের সঙ্গে যোগাযোগ করতে পারি না। তাই পুলিশ সপ্তাহ উপলক্ষে থানার ওসির জন্য আলাদা একটি স্টল রাখা হয়েছে। যেখানে সাধারণ মানুষ এসে সরাসরি সংশ্লিষ্ট থানার ওসিকে তার সমস্যার কথা জানাতে পারবে। এ উদ্যোগটিতে আমরা দারুণভাবে সাড়া পেয়েছি। আমরা চেষ্টা করছি সবাইকে সাধ্যমত সেবা দেওয়ার।’

উল্লেখ, পুলিশ সপ্তাহ উপলক্ষে যেসব ক্ষেত্রে সেবা কার্যক্রম ঘোষণা করা হয়েছে সেগুলো হচ্ছে- ‘৯৯৯ হেল্পলাইন’, আইজিপি কমপ্লেইন সেল, বিডি পুলিশ হেল্প লাইন, কমিউনিটি পুলিশিং, নারী ও শিশু সহায়তা ডেস্ক, ভিকটিম সাপোর্ট সেন্টার, মাদক ও জঙ্গিবাদ নির্মূল, কাউন্টার টেরোরিজম, সোয়াট, কুইক রেসপন্স টিম এবং সিডিএমএস’র কার্যক্রম, বিট পুলিশিং এবং ই-ট্রাফিক পুলিশিং ব্যবস্থা। সেবা সপ্তাহ চলবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত।

জয়নিউজ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...