নতুনরূপে নকিয়া

0

একটা সময় ছিল যখন চারিদিকে ছিল নকিয়ার জয়-জয়কার। বাজারে এই ব্র্যান্ডটি ছিলো অবিনাশী। কিন্তু যখন থেকে স্মার্টফোন এলো, মোবাইল আর ওয়েবের সঙ্গে মানিয়ে নিতে না পেরে চাপে পড়ে যায় নকিয়া।

এবার স্মার্টফোনের বাজার দখলে আগ্রাসী অবস্থান গ্রহণ করেছে নকিয়া। যুক্তরাষ্ট্রের বাজার দখল করতে আনছে নতুন দুটি স্মার্টফোন। এর একটি নকিয়া ৩.১, অন্যটি নকিয়া ২ভি।

ফিনল্যান্ডের এই মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানটি ২০১৩ সালে মোবাইল ডিভাইস উৎপাদন বন্ধ করে দেয়। বেচে দেয় টেক জায়ান্ট মাইক্রোসফটের কাছে। কয়েক বছরের মধ্যে তারাও গুটিয়ে যায়। ২০১৬ সালে একই দেশের নবগঠিত কোম্পানি এইচএমডি গ্লোবালের কাছে নাম ও স্বত্ব বিক্রি করে দেয় মাইক্রোসফট।

৩৫০ মিলিয়ন ডলারে নকিয়ার পুরানো ফিচারফোন বিভাগকে কিনে নেয় প্রযুক্তি জায়ান্ট ফক্সকন’র সহযোগী এ প্রতিষ্ঠানটি। স্বত্ব কেনার পর গত কয়েক বছর ধরে ফোনটির টেকসই এবং সহজলভ্যতা গুণ ফিরিয়ে আনতে ধারাবাহিকভাবে প্রচেষ্টা চালিয়েছে এইচএমডি।

নতুন মাত্রায় নকিয়া ৩৩১০ এবং ৮১১০ ফোন বাজারে ছেড়ে নকিয়ার হৃতগৌরব ফিরিয়ে আনে। ফলে গুগল-এ ৯ নম্বর থেকে ব্র্যান্ড নেমে ৫ম অবস্থানে উত্তীর্ণ হয়।  বিশ্বের সেরা ১০ স্মার্টফোন ব্র্যান্ডে জায়গা করে নিয়েছে নকিয়া।

আমাজন ও বেস্ট বাইয়ের মতো অনলাইন স্টোরে কিছু কিছু হ্যান্ডসেট বিক্রি করেছে এইচএমডি। যদিও বেশিরভাগ আমেরিকানই মোবাইল অপারেটরদের কাছ থেকেই ফোন কিনে থাকে। এইচএমডি বলছে, যারা প্রথমবারের মতো নকিয়া ফোন ব্যবহার করেছিলেন তারাসহ এবারের  ফোনটি ব্যবহারে ভালো অভিজ্ঞতা নিয়েছেন আজকের তরুণরাও।

স্মার্টফোন বাজারে অ্যাপল ও স্যামসাং যেভাবে দখলদারিত্ব নিয়ে চলছে তা কতদিন অটুট থাকে তাই এখন বড় প্রশ্ন হিসেবে দেখা দিয়েছে। কেন না সাশ্রয়ী দামের মাধ্যমে বাজারে ভাগ বসাতে শাঁখের করাত নীতি গ্রহণ করেছে এইচএমডি। ফিচার বা বার ফোনের পর এবার দখল করতে যাচ্ছে স্মার্টফোন বাজারও। গত ২৫ জানুয়ারি জোট বেঁধেছে ক্রিকেট ওয়্যারলেস ও ভেরিজনের সঙ্গে। ক্রিকেট ওয়্যারলেস এটিঅ্যান্ডটি’রএকটি সহযোগী প্রতিষ্ঠান। আর তাই ১৬০ ডলারে নকিয়া ৩.১ প্লাস কিনতে পারবেন ক্রিকেট ক্রেতারা। ফোনটিতে থাকছে ৬ ইঞ্চি আকারের এইচডি ডিসপ্লে, দুইটি রিয়ার ক্যামেরা, ৩৫০০ এমএইচ ব্যাটারি।

অন্যদিকে খুবই সাশ্রয়ী দামে ৩১ জানুয়ারি থেকে নকিয়া ২ভি কিনতে পারবেন ভেরিজন প্রি-পেইড ক্রেতারা। এই ফোনটির পর্দার আকার ৫.৫ ইঞ্চি। ফোনটিতে ৪০০০ এমএএইচ ব্যাটারি জুড়ে দেওয়ায় টানা দুইদিন পর্যন্ত এটি ব্যবহার করা যাবে বলে জানিয়েছে এইচএমডি।

জয়নিউজ/পলাশ
আরও পড়ুন
লোড হচ্ছে...