স্বাধীনতার পর চট্টগ্রামে আ’লীগের প্রথম হুইপ সামশুল হক

0

একাদশ জাতীয় সংসদে হুইপের দায়িত্ব পেয়েছেন চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সাংসদ সামশুল হক চৌধুরী। স্বাধীনতার পর তিনিই চট্টগ্রাম জেলার প্রথম ব্যক্তি হিসেবে আওয়ামী লীগের পক্ষে সংসদের হুইপের দায়িত্ব পেলেন। এই পদে তিনি এখন থেকে প্রতিমন্ত্রীর পদমর্যাদা ও সুযোগ-সুবিধা ভোগ করবেন।

ক্রীড়া সংগঠক হিসেবে পরিচিত সামশুল হক চৌধুরী ১৯৫৭ সালের ২০ জুলাই চট্টগ্রামের পটিয়া উপজেলার রশিদাবাদে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম কমার্স কলেজে পড়াশোনার সময়ে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তিনি বাণিজ্য বিভাগে স্মাতক ডিগ্রি অর্জন করেন।

সামশুল হক ১৯৮৭ সালে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩১ নম্বর ওয়ার্ডের নির্বাচিত কমিশনার (ওয়ার্ড কাউন্সিলর) ছিলেন। নবম জাতীয় সংসদে তিনি প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ধারাবাহিকভাবে দশম ও একাদশ জাতীয় সংসদেও সাংসদ নির্বাচিত হন তিনি।

জাতীয় সংসদে সক্রিয় সংসদ সদস্যদের মধ্যে অন্যতম সামশুল হক চৌধুরী স্থানীয় ও জাতীয় উন্নয়নে সংসদে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বিভিন্ন সময়ে তিনি জাতীয় সংসদের নৌ পরিবহন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ক্রীড়া সংগঠক সামশুল হক চৌধুরী ১৯৯৮ সাল থেকে চট্টগ্রাম আবাহনীর মহাসচিবের দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি ঢাকার শেখ রাসেল ক্রীড়াচক্রের পৃষ্ঠপোষক, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য, চট্টগ্রাম ক্রীড়া সংস্থার কার্যকরী সদস্য, এশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন ইউকে’র বাংলাদেশ শাখার সভাপতি এবং চট্টগ্রাম ফুটবল অ্যাসোসিয়েশনের প্রথম সহসভাপতির দায়িত্ব পালন করছেন সামশুল হক।

সামশুল হক চৌধুরী সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে নিজ নির্বাচনি এলাকায় প্রায় আড়াই হাজার কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে পটিয়ার চেহারাই বদলে দিয়েছেন।

জয়নিউজ/ফয়সাল/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...