রাতে মাইক ব্যবহার: রাউজানে নিষেধাজ্ঞা, নগরে কবে?

0

গায়ে হলুদ কিংবা জন্মদিন, দিনটি আপনার জন্য বিশেষ অবশ্যই। আনন্দ লাগছে? আনন্দ করবেন, ভালো কথা। কিন্তু তাই বলে সারা রাত বিকট আওয়াজে মাইক বাজিয়ে পুরো পাড়া জাগিয়ে রাখা কোন ধরনের আনন্দ? এই ‘অত্যাচারের আনন্দের’ শেষ চেয়ে অনেক লেখালেখি হয়েছে, পুলিশের কাছে নালিশও গেছে অনেক। কিন্তু বন্ধ হওয়া দূরে থাক, যত দিন যাচ্ছে চট্টগ্রামের প্রায় প্রতিটি এলাকাতেই এই উপদ্রব আশংকাজনক হারে বেড়ে চলেছে। আশার কথা হল, রাউজানে মধ্যরাতে মাইক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। এখন প্রশ্ন হল, বন্দরনগরীতে এমন নিষেধ মিলছে কবে?

আমাদের রাউজান প্রতিনিধি জানান, রাউজানে সব ধরনের অনুষ্ঠানে রাত ৮টা থেকে ১১টার বেশি মাইক ও সাউন্ড সিস্টেম বাজানো নিষিদ্ধ করেছেন স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) দুপুরে রাউজান উপজেলা পরিষদ হলে মাইক ও সাউন্ড সিস্টেম দোকানের মালিকদের সঙ্গে মতবিনিময়কালে রাউজান উপজেলা নির্বাহী অফিসার শামীম হোসেন রেজা এ নির্দেশ দেন। এমন উদ্যোগে স্বাভাবিকভাবে খুশি গ্রামবাসী।

ভুক্তভোগীদের দাবি, নগরবাসীকে মাইক ও সাউন্ড সিস্টেমের শব্দদূষণ থেকে বাঁচাতে নগর প্রশাসনেরও এমন উদ্যোগ নেওয়া উচিত। নির্দিষ্ট সময়ের বাইরে কেউ যাতে বিকট শব্দে মাইক ও সাউন্ড সিস্টেম ব্যবহার করতে না পারে, সেজন্য নগরের সব মাইক ও সাউন্ড সিস্টেম ব্যবসায়ীকে নির্দেশনা দিতে পারে প্রশাসন। সেক্ষেত্রে উৎসবের নামে এমন উপদ্রব নগরেও বন্ধ করা সম্ভব হবে।

নগরের দামপাড়া এলাকার বাসিন্দা আজিজুল হক জয়নিউজকে বলেন, প্রায় প্রতিরাতেই দেখা যায় উচ্চ শব্দে সাউন্ড সিস্টেমে গান বাজানোর কারণে রাতে ঘুমাতে পারি না। যদি প্রশাসন একটি নির্দিষ্ট সময় ছাড়া এসব বাজানো বন্ধ করত তাহলে খুব ভালো হত।

জয়নিউজ/পলাশ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...