কর্ণফুলীর দুই পাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান সোমবার

0

কর্ণফুলী নদীর দুই পাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু হতে যাচ্ছে। সোমবার (৪ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে এ অভিযান শুরু হবে বলে জানিয়েছেন পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমান।

চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) সকালে কর্ণফুলী নদীর আশেপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ সংক্রান্ত এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন জয়নিউজকে বলেন, ‘কর্ণফুলী নদীর দুই পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টের একটি আদেশ রয়েছে। কিন্তু অর্থ বরাদ্দের অভাবে এতদিন উচ্ছেদ অভিযান শুরু করতে পারেনি জেলা প্রশাসন। তিনি আরও বলেন, অর্থ বরাদ্দের বিষয়ে ভূমিমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন, তার উপর ভিত্তি করে আমরা উচ্ছেদ অভিযান শুরু করতে যাচ্ছি।

অভিযানের বিষয়ে জানতে চাইলে তাহমিলুর রহমান জয়নিউজকে বলেন, ‘চট্টগ্রাম সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও ভূমি মন্ত্রণালয়ের সমন্বিত উদ্যোগে এ অভিযান পরিচালিত হবে।’

জানা যায়, ২০১০ সালের ১৮ জুলাই এক রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের একটি বেঞ্চ কর্ণফুলী নদী দখল, মাটি ভরাট ও নদীতে সব ধরনের স্থাপনা নির্মাণ বন্ধের নির্দেশ দেয়। চট্টগ্রাম জেলা প্রশাসন ২০১৪ সালের ৯ নভেম্বর কর্ণফুলীর দুই তীরে সীমানা নির্ধারণের কাজ শুরু করে। নগরের নেভাল অ্যাকাডেমি সংলগ্ন নদীর মোহনা থেকে মোহরা এলাকা পর্যন্ত অংশে ২০১৫ সালে জরিপের কাজ শেষ করা হয়। জরিপ অনুযায়ী নদীর দুই তীরে প্রায় আড়াই হাজার অবৈধ স্থাপনা চিহ্নিত করে জেলা প্রশাসন।

জয়নিউজ/আজিজ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...