এসএসসি ও সমমান পরীক্ষা শুরু শনিবার

0

অভিন্ন ও সৃজনশীল প্রশ্নপত্রে আগামীকাল শনিবার (২ ফেব্রুয়ারি) সারাদেশে একযোগে শুরু হচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা। এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এসএসসি পরীক্ষার্থী ১৭ লাখ ১০২ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতায় দাখিল পরীক্ষার্থী ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থী ১ লাখ ২৫ হাজার ৫৯ জন।

এসএসসি ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার প্রথম দিন বাংলা (আবশ্যিক) প্রথমপত্র অনুষ্ঠিত হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতায় প্রথমদিন কুরআন মাজিদ ও তাজবিদ অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে বেলা একটা পর্যন্ত টানা তিন ঘণ্টা পরীক্ষা চলবে। এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয়পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে এবার পরীক্ষা নেওয়া হচ্ছে।

সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি শেষ হবে। এছাড়া ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে শেষ হবে ৫ মার্চ।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি শুরু হয়ে ৬ মার্চ শেষ হবে।

কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৩ ফেব্রুয়ারি শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৮ ফেব্রুয়ারি শেষ হবে।

২০১৮ সালের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন। এর মধ্যে ছাত্র বেড়েছে ৪৭ হাজার ২২৯ জন এবং ছাত্রী ৫৬ হাজার ২০৫ জন। এবার নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ৪০ হাজার ৯৩৭ জন। অনিয়মিত পরীক্ষার্থী ৩ লাখ ৯১ হাজার ৫৪ জন। বিশেষ পরীক্ষার্থী (১, ২, ৩ ও ৪ বিষয়ে) ১ লাখ ৪২ হাজার ৮৩৯ জন।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...