বন্দরনগরীতে ভিন্নধর্মী আয়োজনে পত্রিকা অলিম্পিয়াড

0

বন্দরনগরী চট্টগ্রামে ভিন্নধর্মী আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল জাতীয় পত্রিকা অলিম্পিয়াডের আঞ্চলিক বাছাইপর্ব। তারুণ্যকে আধুনিক সংবাদপত্রের সঙ্গে পরিচিত করানো ও পত্রিকা পাঠে উৎসাহিত করার বিশেষ এ আয়োজনে অতিথিরা শিক্ষার্থীদের সংবাদপত্র সংশ্লিষ্ট বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

শুক্রবার (১ ফেব্রুয়ারি) সকালে জাতীয় পত্রিকা অলিম্পিয়াডের চট্টগ্রামের আঞ্চলিক বাছাইপর্বের এ পরীক্ষা পরবর্তী অনুষ্ঠানের আয়োজন করে ইয়ুথ প্রিনিয়ার নেটওয়ার্ক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে লিডার্স পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ কর্ণেল আবু নাসের মুহাম্মদ তোহা বলেন, ‘প্রতিযোগিতার বিশ্বের জন্য নিজেকে উপযোগী করে গড়ে তুলতে হলে গতানুগতিক পড়াশোনার বাইরে নিয়মিতভাবে পত্রিকা ও ম্যাগাজিন পড়তে হবে। পত্রিকাকে বলা হয় তথ্যের ভান্ডার। তাই তথ্যজ্ঞানে নিজেকে সমৃদ্ধ করতে হলে অবশ্যই পত্রিকা পড়তে হবে।’

সভাপতির বক্তব্যে আপন আলো ফাউন্ডেশনের উপদেষ্টা ফরিদুজ্জামান বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশের শিক্ষার্থীদের চেয়ে পত্রিকা পড়ার ক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে, আমাদের দেশের শিক্ষার্থীদের পত্রিকা পড়তে উৎসাহী করতেই মূলত এই আয়োজন। দেশব্যাপী এই আয়োজনে চট্টগ্রামের আঞ্চলিক আয়োজক হিসেবে আমাদের আপন আলো ফাউন্ডেশন শিক্ষার্থীদের সহায়তায় সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে।

বিশ্বের অনেক দেশে নামকরা পত্রিকাগুলো ফ্রি বিতরণ করা হয় উল্লেখ করে তিনি বলেন, ‘পত্রিকার সঙ্গে অনেক ক্ষেত্রে বিভিন্ন উপহারও দেওয়া হয়।’

অনুষ্ঠানে অলিম্পিয়াডের অংশ হিসেবে সাংবাদিকদের অংশগ্রহণে একটি প্রশ্নোত্তর পর্ব পরিচালিত হয়। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন জয়নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা সাংবাদিক বিপ্লব পার্থ।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাজা আজমেরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আইনুন নাহার, জাতীয় পত্রিকা অলিম্পিয়ডের প্রতিষ্ঠাতা সমন্বয়কারী মোঃ এহসানুল মাহবুব লাব্বী ও আপন আলো ফাউন্ডেশনের সভাপতি মিনহাজুর রহমান।

পরে এক কুইজ প্রতিযোগিতা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে প্রতিযোগীদের সার্টিফিকেট মধ্যে প্রদান করা হয়।

জয়নিউজ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...