১৫ আগস্ট স্মরণে আর্ট ক্যাম্প

0

‘হে মহান তোমার চরণে-তোমায় স্বরণে এ বাংলা, বাঙ্গালী রবে চিরদিন’ এ স্লোগানকে সামনে রেখে শোকের মাসে ‘‘প্রেক্ষিত ১৫ আগষ্ট ১৯৭৫” শীর্ষক আর্ট ক্যাম্পের আয়োজন করেছে কক্সবাজার আর্ট ক্লাব। নগরের চারুকলা ইনস্টিটিউটে শিল্পী রশীদ চৌধুরী গ্যালারীতে রং আর তুলি দিয়ে ছবি একে দুই দিনের এ ক্যাম্পের উদ্ভোধন করেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি কবি নাজিম উদ্দিন শ্যামল।

এর আগে গ্যালারী চত্বরে এক আলোচনা সভা চট্টগ্রাম চারুকলা ইনিস্টিটিউটের পরিচালক শিল্পী শায়লা শারমিনের সভাপতিত্বে ও কক্সবাজার আর্ট গ্যালারীর সভাপতি তানভীর সরোয়ার রানার সঞ্চালনায় অনুষ্টিত হয়।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম চারুকলা ইনিস্টিটিউটের অধ্যাপক নাছিমা আক্তার রুবি, ভাস্কর প্রণব মিত্র চৌধুরী,চারু শিল্পি মাহবুবুর রহমান চৌধুরী, দৈনিক মানবকন্ঠের স্টাফ রিপোর্টার বশির আল মামুন, মুক্তিযুদ্ধা সুরজিৎ দাশ (শুনু) ও নুর-ই-আকবর চৌধুরী, আর্ট ক্লাবের সাধারন সম্পাদক রিয়াজুল কবির প্রমুখ।

সভায় বক্তারা বলেন, আমারা দীর্ঘদিন ধরে পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ ছিলাম। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদেরকে স্বাধীনতা এনে দিয়েছে। বাঙালি জাতি তার ডাকে সাড়া দিয়ে ১৯৭১ সালে নয়মাস যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে। যার কারণে আজ আমরা স্বাধীন দেশের নাগরিক হিসেবে কথা বলার সুযোগ পাচ্ছি। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস সেই মহান নেতাকে ১৯৭৫ সালের ১৫ স্বপরিবারে হত্যা করা হয়।

বক্তারা আরো বলেন, পনের আগস্ট শোক দিবসটি অনেকে নানা ভাবে পালন করে। কেউ রাজপথে মিছিল স্লোগন দিয়ে অবার অনেকে আলোচনা সভার মাধ্যমে শোক পালন করে। কিন্তু আজ কক্সবাজার আর্ট ক্লাব ভিন্ন ভাবে তাকে স্বরণ করছে। ১৫ আগষ্টের প্রক্কালে চারুশিল্পিদের চিত্র প্রদর্শনের মাধ্যমে মহান নেতা স্বরণ করছে। উল্লেখ্য চিত্র প্রদর্শনীতে যে সব ছবি বিক্রি হবে তার অর্থ প্রতিবন্ধী ও অসুস্থ্য শিল্পীদেও সাহায্যার্থে ব্যয় করা হবে।

আরও পড়ুন
লোড হচ্ছে...