হালদা রিভার রিসার্চ ল্যাব পরিদর্শনে পিকেএসএফ চেয়ারম্যান

হালদা রিভার রিসার্চ ল্যাব পরিদর্শন করেছেন পল্লী কর্ম সহায়তা ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান।

- Advertisement -

সোমবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জীববিজ্ঞান অনুষদে স্থাপিত ল্যাবটি পরিদর্শন করেন তিনি।

- Advertisement -google news follower

এসময় হালদা নদী নিয়ে এক বছরের গবেষণা তুলে ধরেন হালদা বিশেষজ্ঞ ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরিয়া।

তিনি বলেন, ২০১৮ সালে হালদা নদী থেকে সবচেয়ে বেশি ডিম সংগ্রহ করা হয়েছে। মাছের ডিম ছাড়া থেকে শুরু করে জেলে ডিম সংগ্রহ করা পর্যন্ত কতটি নৌকা এবং কতজন মানুষ কাজ করছে সে ডাটা আমরা তুলে এনেছি। নদী দূষণের ফলে এই নদীতে দিন দিন মাছের পরিমাণ কমছে। শুধু গত বছর বন্যার কারণে ২২ প্রজাতির মাছ মারা গেছে। যা খুবই আশঙ্কাজনক।

- Advertisement -islamibank

তিনি আরো বলেন, তাছাড়া যে ডিমগুলো সংগ্রহ করা হয় তার কিছু প্রাকৃতিকভাবে এবং কিছু হ্যাচারির মাধ্যমে পোনা ফোটানো হয়। কিন্তু প্রাকৃতিকভাবে উৎপাদিত পোনা এবং হ্যাচারিতে উৎপাদিত পোনার মধ্যে পার্থক্য রয়েছে। হ্যাচারির পোনার স্থায়ীত্ব কম।

হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির মাধ্যমে হালদা নিয়ে গবেষণার আরও দ্বার উন্মোচন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, হালদা থেকে সংগৃহীত মাছসহ বিভিন্ন বস্তু ল্যাবে অতি সহজে পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হচ্ছে। তবে এই ল্যাবকে আরো সমৃদ্ধ করতে হলে বেশ কিছু সরঞ্জাম প্রয়োজন। যা অত্যন্ত ব্যয়বহুল। ওই সব সরঞ্জাম পাওয়া গেলে গবেষণার ফলাফল নির্ণয় করতে আরো সহজতর হত।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার, পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল করিম, উপ ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল কাদের, ড. মো. জসীম উদ্দিন, আইডিএফের নির্বাহী পরিচালক জহিরুল আলম ও চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান।

জয়নিউজ/নবাব/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM