চবিতে ভাষাতাত্ত্বিক বিভাগ নিয়ে হচ্ছে আলাদা অনুষদ

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কলা ও মানববিদ্যা অনুষদ ভেঙে আরও একটি অনুষদ গঠনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভাষাতাত্ত্বিক বিভাগগুলোকে নিয়ে নতুন এই অনুষদ গঠিত হবে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, কলা ও মানববিদ্যা অনুষদের অন্তর্ভুক্ত আরবি, ইসলামিক স্টাডিজ, আধুনিক ভাষা ইন্সটিটিউট (আইএমএল), ফারসি ভাষা ও সাহিত্য, পালি এবং সংস্কৃত বিভাগ নিয়ে নতুন একটি অনুষদ খোলা হবে। গঠিত অনুষদের অধীনে স্প্যানিশ ল্যাংগুয়েজ স্টাডিজ নামে নতুন আরেকটি বিভাগও খোলা হচ্ছে।

অনুষদ গঠন করতে জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মাহবুবুর রহমানকে প্রধান করে একটি কমিটিও গঠন করেছে বিশ্ববিদ্যালয়। বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মহীবুল আজিজ, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের (আইইআর) পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ বশির আহামদ ও সংগীত বিভাগের সভাপতি অধ্যাপক সুকান্ত ভট্টাচার্যকে সদস্য এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদকে সদস্য সচিব করে গঠিত হয়েছে পাঁচ সদস্যের এই কমিটি।

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময় থেকেই কলা ও মানববিদ্যা অনুষদের যাত্রা। বাংলা, ইংরেজি, ইতিহাস ও দর্শন- এই চারটি বিভাগ নিয়ে যাত্রা শুরু করে এ অনুষদ। বর্তমানে ১২টি বিভাগ ও ৩টি ইন্সটিটিউট রয়েছে এই অনুষদের অধীনে।

নতুন অনুষদ গঠনের বিষয়টি জয়নিউজকে নিশ্চিত করেছেন কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ।

জয়নিউজ/নবাব/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...