একুশে পদক পাচ্ছেন চবির ড. মাহবুবুল হক

0

গবেষণা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ জাতীয় পুরস্কার একুশে পদক পাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল হক। এর আগে প্রবন্ধে অবদান রাখায় ২০১৮ সালে বাংলা একাডেমি পুরস্কার অর্জন করেন তিনি।

অধ্যাপক মাহবুবুল হক ১৯৪৮ সালের ৩ নভেম্বর ফরিদপুর জেলার মধুখালিতে জন্মগ্রহণ করেন। তবে শৈশব থেকে বেড়ে উঠেছেন চট্টগ্রামে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৯ সালে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান) এবং ১৯৭০ সালে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। এছাড়া ১৯৯৭ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন একই বিশ্ববিদ্যালয় থেকে।

বিভিন্ন সময়ে রাঙ্গুনিয়া কলেজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলেজে শিক্ষকতার পর চবিতে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন মাহবুবুল হক। বর্তমানে তিনি অধ্যাপক পদে অবসর ছুটিতে আছেন।

শিক্ষকতার পাশাপাশি প্রায়োগিক বাংলা ও ফোকলোর চর্চা, গবেষণা, সম্পাদনা, অনুবাদ ও পাঠ্যবই রচনা করে বেশ পরিচিতি লাভ করেছেন তিনি। বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, বাংলা একাডেমি, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডসহ নানা প্রতিষ্ঠানে তিনি বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বেশ কয়েকটি বাংলা পাঠ্যবইও রচনা করেন তিনি। আহ্বায়ক হিসেবে নতুন শিক্ষানীতি অনুযায়ী ২০১২ ও ২০১৩ শিক্ষাবর্ষের বাংলা শিক্ষাক্রম ও বাংলা পাঠ্যবই প্রণয়নে দায়িত্ব পালন করেছেন। প্রমিত বাংলা বানানের নিয়ম প্রণয়নে সক্রিয় ভূমিকা রয়েছে তাঁর।

বাংলা বানানের নিয়ম, রবীন্দ্র সাহিত্য রবীন্দ্র ভাবনা, তিনজন আধুনিক কবি, ইতিহাস ও সাহিত্য ইত্যাদিসহ বাংলাদেশ, ভারত ও সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে তাঁর চল্লিশটিরও বেশি বই প্রকাশিত হয়েছে।

এর আগে তিনি প্রবন্ধে উল্লেখযোগ্য অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কার পেয়েছিলেন। পেয়েছিলেন নজরুল পদকও।

উল্লেখ, এ বছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২১ জন বিশিষ্ট ব্যক্তিকে একুশে পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

জয়নিউজ/নবাব/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...