আস্থাহীনতার রাজনীতির সূত্রপাত ১৫ আগস্ট থেকে

0

১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান ও তাঁর পুরো পরিবার হত্যাকাণ্ডের ঘটনা এখনো বাংলাদেশের ভবিষ্যৎ গতিপথের ওপর গভীর প্রভাব ফেলছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা মনে করেন, যেকোনো রাজনৈতিক হত্যাকা-ের মতই শেখ মুজিবুর রহমান হত্যার সুদূরপ্রসারী প্রভাব বাংলাদেশের রাজনীতিকে এখনো প্রভাবিত করছে। আমাদের রাজনীতিতে, নীতিমালাতে সবকিছুতে ওই হত্যাকাণ্ডের প্রভাব পরিলক্ষিত হয়।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা লাভের পর কয়েক বছরের মধ্যের রাজনৈতিক সিদ্ধান্তগুলো শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পেছনে একটি কারণ হিসেবে কাজ করেছে এমনটাই মনে করেন অধ্যাপক সুলতানা।

শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পরপর বাংলাদেশের আর্থ-রাজনৈতিক অবস্থা বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, পরিকল্পিত অর্থনীতি না থাকার কারণে সেসময় যেটা হলো যে যেভাবে পারে মুনাফার দিকে ছুটল। রাজনৈতিক দলগুলোও একই ধারা অনুসরণ করলো।

ওই ধারার কারণেই এখনো বাংলাদেশের রাজনীতিতে রাজনীতিকের চেয়ে ব্যবসায়ীদের প্রত্যক্ষ অংশগ্রহণ বেশি বলে মনে করেন সুলতানা। তিনি বলেন, শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর যে অবিশ্বাস গেঁথে গেছে রাজনৈতিক দলগুলোর ভেতরে এর শেকড় খুব গভীরে প্রথিত। বাংলাদেশে ১৯৭৫ পরবর্তী যে রাজনৈতিক দলগুলো এসেছে, তারা একসময় সামরিক শাসনের বিরুদ্ধে একসঙ্গে আন্দোলন করলেও তাদের নিজেদের মধ্যে সবসময়ই অবিশ্বাস ছিল।

বিবিসি বাংলা অবলম্বনে

আরও পড়ুন
লোড হচ্ছে...