সম্মিলিত একুশে বইমেলা শুরু রোববার

0

সস্মিলিত উদ্যোগে নতুন আঙ্গিকে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আয়োজনে অমর একুশে বইমেলা শুরু হচ্ছে রোববার (১০ ফেব্রুয়ারি)। ঢাকা ও চট্টগ্রামের সৃজনশীল প্রকাশকদের অংশগ্রহণে নগরের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম চত্বরে মেলার উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম চত্বরে এক সংবাদ সম্মেলনে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব তথ্য জানান।

মেয়র বলেন, এবার ৮০ হাজার ৩০০ বর্গফুটজুড়ে একুশে বইমেলায় ঢাকা ও চট্টগ্রামের প্রকাশকদের ১১০টি স্টল থাকবে। ১০ ফেব্রুয়ারি বিকেল ৩টায় শুরু হয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মেলা। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

তিনি বলেন, মেলার সার্বিক নিরাপত্তায় জন্য চসিকের নিরাপত্তা কর্মীরা সার্বক্ষণিক নিয়োজিত থাকবে। পুরো মেলা সিসিটিভির আওতায় থাকবে। মেলায় সার্বক্ষণিক পুলিশ থাকবে। পাশাপাশি ফ্রি ওয়াইফাই, ই-বুক ও সেলফি কর্নারের ব্যবস্থা থাকবে। এছাড়াও বায়ান্নের ভাষা আন্দোলন ও স্বাধীনতা আন্দোলন নিয়ে চিত্র প্রদর্শনী স্টলের ব্যবস্থা থাকবে। মেলা পরিষদের কক্ষ, হেলথ কর্নার, ফায়ার সার্ভিস, অভ্যর্থনা কক্ষ, মিডিয়া বুথ ও ব্যাংকের বুথসহ সার্বক্ষণিক সেবা দিতে চসিকের বিভিন্ন বিভাগের সার্ভিস বুথ থাকবে।

মেয়র বলেন, ঢাকার পর চট্টগ্রামে দ্বিতীয় বৃহত্তম নগরীই শুধু নয়, বাণিজ্যিক রাজধানীও। এখানকার লেখক, প্রকাশক, পাঠক এবং নাগরিক সমাজের দীর্ঘদিনের অপেক্ষা ছিল ভাষার মাসে বড় পরিসরে বইমেলার। এর আগে গত দুই যুগে নগরীতে নানা ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠানের উদ্যোগে নানা স্থানে বইমেলা আয়োজিত হয়ে আসছিল। কখনো একই বছর একাধিক বইমেলাও হয়েছে। তবে এতদিনের এই আয়োজনগুলো এখনো পূর্ণাঙ্গ বইমেলা হয়ে ওঠেনি। এই প্রথম সম্মিলিত উদ্যোগে ভিন্ন আঙ্গিকে অমর একুশে বইমেলা হতে যাচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন বইমেলার আহ্বায়ক নাজমুল হক ডিউক, ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের আহ্বায়ক শাহ আলম নিপু, বলাকা প্রকাশনের সত্ত্বাধীকারী জামাল উদ্দিন, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া।

জয়নিউজ/কাউছার/বিশু

আরও পড়ুন
লোড হচ্ছে...