চলছে বিদ্যাদেবীর আরাধনা

0

মহামাঘের শুক্লাপঞ্চমী। আজ সরস্বতী পুজো। শীতের হাল্কা আমেজ গায়ে মেখে বাগদেবীর আরাধনায় মেতেছে সমগ্র বাঙালি কূল। সরস্বতী মহাভাগে বিদ্যে কমলোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তুতে’- এ মন্ত্র উচ্চারণ করে বিদ্যার দেবী সরস্বতীকে আরাধনা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

পঞ্জিকা মতে শনিবার (৯ ফেব্রুয়ারি) রাত ৮টা থেকে পুজোর সময় শুরু হয়েছে। রোববার (১০ ফেব্রয়ারি) সকাল ১০টা পর্যন্ত চলবে বাগদেবীর আরাধনা।

শাস্ত্র অনুযায়ী, দেবী দূর্গা ও মহাদেবের কন্যা হলেন সরস্বতী। লক্ষ্মী-কার্তিক ও গণেশের সহোদরা ভগ্নী। দেবী সরস্বতী সৃষ্টিকর্তা ব্রহ্মার সহধর্মিণী। পালনকর্তা বিষ্ণুপত্নী লক্ষ্মী ও ধ্বংসকর্তা মহেশ্বরজায়া পার্বতীর সঙ্গে একযোগে ত্রিদেব নামে পরিচিতা। আর শাস্ত্রের বাইরে সরস্বতী পুজো বাঙালির ভ্যালেন্টাইন্স ডে বা প্রেমের দিবস বলেই পরিচিত।

ঢাক-ঢোল, নাচ আর গানসহ বিভিন্ন আয়োজন ও উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে নগরের বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের  শ্রী শ্রী সরস্বতি পূজা। নগরের জেএমসেন হলের মাঠেও চলছে শ্রী শ্রী সরস্বতি পূজা।

রোববার কাক ডাকা ভোর থেকে নানা বয়সের হিন্দু  ধর্মাবলম্বীরা বিদ্যার মন্ডপ ও মন্দিরে মন্দিরে চলছে বাগদেবীর আরাধনা। সরস্বতী পূজা উপলক্ষে নগরের মন্দির ও গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানে ভক্তরা বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠার্থী দেবী সরস্বতীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি অর্পণ করছেন। মণ্ডপে মণ্ডপে পূজার আনুষ্ঠানিকতা ছাড়াও হাতেখড়ি, প্রসাদ বিতরণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যারতি, আলোকসজ্জা ও মেলা বসেছে। চলছে এসএসসি পরীক্ষা। তাই স্বাভাবিকভাবেই পরীক্ষার্থীদের ভক্তি একটু বেশি। তবে শুধু পরীক্ষার্থী নয় সকল শিক্ষার্থীরা এবং ভক্তরা দিচ্ছেন পুষ্পঞ্জালি।

জেএমসেন হলে আসা এসএসসি পরীক্ষার্থী প্রিয়ন্তী জয়নিউজকে বলেন, আমি এবার কাপাসগোলা সিটি করপোরেশন স্কুল থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছি। পরীক্ষা চলছে তবুও মা সরস্বতী দেবীর আরাধনা করতে এবং ফাঁকে একটু আনন্দের জন্য এখানে ঘুরতে আসা। খুব ভালো লাগছে এখানে এসে। অনেক পূজা দেখলাম জেএমসেন হল এ।

জেএমসেন হল ছাড়াও হাজী মুহাম্মদ মহসীন স্কুল, সিটি কলেজ, চট্টগ্রাম কলেজ, মহসীন কলেজ ও কমার্স কলেজে হচ্ছে সরস্বতী পূজা।

জয়নিউজ/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...