রঙিন দেওয়াল শিশুস্বাস্থ্যের জন্য ক্ষতিকর

0

নিজের শখের বাড়ি কিংবা ফ্ল্যাটের দেওয়াল রঙিন করাতে চান সকলেই। দেওয়ালে রঙের নানা কারুকাজ আপনার বাড়ি কিংবা ফ্ল্যাটের জৌলুস বাড়িয়ে দেয় কয়েকগুণ। আমাদের দেশে ঘরের ইন্টেরিয়র ডিজাইনে রঙিন কারুকাজের দেওয়াল ঘরের জৌলুস বৃদ্ধিতে আলাদা গুরুত্ব বহন করে। বিশেষ করে আধুনিক ডিজাইনে তৈরি বাড়ির ফ্ল্যাটগুলোতে রঙিন কারুকাজময় দেওয়াল প্রায়ই দেখা যায়।

কিন্তু সেই রঙের মধ্যেও বিপদ লুকিয়ে রয়েছে। রং থেকে ভেসে আসা সীসার গন্ধ ক্ষতি করছে শিশুস্বাস্থ্যের। সম্প্রতি ভারতের পরিবেশ মন্ত্রণালয় ঘরের দেওয়ালের রঙে সীসার ব্যবহারের উপর বিধিনিষেধ নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে।

ঘরের দেওয়ালে রং কিংবা সাজানোর জিনিসে সীসা ব্যবহারের পরিমাণও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। তাঁদের অভিযোগ, রং নির্মাতা সংস্থাগুলি অনেকেই সেই নিয়ম মেনে চলছে না। যার খেসারত দিচ্ছে শিশু কিংবা কমবয়সীরা।

গতবছর নভেম্বরে একটি বিজ্ঞানবিষয়ক গবেষণাপত্রের রিপোর্টে জানা গেছে, ভারতে ২০টি রঙের নমুনা সংগ্রহ করে একটি সমীক্ষা চালানো হয়। তাতে মাত্র তিনটি নমুনাতেই নির্দিষ্ট পরিমাণে সীসা পাওয়া যায়। বাকি সবগুলিতে অতিরিক্ত পরিমাণে সীসা ছিল। সরকারি নিয়ম অনুযায়ী রঙে ৯০ পিপিএম সীসা মেশানো যায়। তার বদলে কোনও কোনও নমুনায় সীসার ঘনত্ব ১ লাখ ৭২ হাজার ৯২১ পিপিএম পর্যন্ত পাওয়া গেছে।

জয়নিউজ/পলাশ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...