মঙ্গলে দৈত্যাকার রোভার পাঠাচ্ছে এসা

২০২০ সালে লাল গ্রহ মঙ্গলে নতুন রোভার মহাকাশযান পাঠাচ্ছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (এসা)। এটি মঙ্গলে পৌঁছবে পরের বছর অর্থাৎ ২০২১ সালে।

- Advertisement -

এসা জানিয়েছে, এখন পর্যন্ত যত রোভার পাঠানো হয়েছে মঙ্গলে, এটি তার মধ্যে বৃহত্তম। রোভারটির নামকরণ করা হয়েছে নোবেল পুরস্কার থেকে বঞ্চিত হওয়া এক বিশিষ্ট ইংরেজ মহিলা বিজ্ঞানী রোজালিন্ড ফ্র্যাঙ্কলিনের নামে। ইউরোপিয়ান স্পেস এজেন্সি ও রাশিয়ান স্পেস এজেন্সি যৌথভাবে মঙ্গলে পাঠাচ্ছে ওই রোভার।

- Advertisement -google news follower

জীবদেহের গঠনগত ও কার্যগত একক ডিঅক্সি-রাইবোনিউক্লিক অ্যাসিড (ডিএনএ)-এর গঠন আবিষ্কারে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল রোজালিন্ডের। যদিও তিনি নোবেল পুরস্কারের জন্য মনোনীত হননি। অথচ তাঁর দেখানো পথেই ডিএনএ’র ডি-হেলিক্স (প্যাঁচানো মইয়ের মতো সজ্জা) মডেল দেওয়ার জন্য যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছিলেন তিনজন বিজ্ঞানী। সেই হতভাগ্য ইংরেজ মহিলা বিজ্ঞানীকেই সম্মান জানাতে অভিনব পন্থা বেছে নিল এসা। তাই রোজালিন্ডের নামেই নামকরণ করা হলো এসার নতুন রোভারের।

জয়নিউজ/পলাশ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM