চবিতে ‘না দেখে পড়া’র কর্মশালা

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ‘না দেখে পড়া’ শীর্ষক এক কর্মশালা আয়োজন করা হয়েছে।

সোমবার (১১ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার মিলনায়তনে চবি প্রতিবন্ধী ছাত্রসমাজের (ডিসকু) আয়োজনে এবং আন্তর্জাতিক ই-বুক, ইপসা ও একে খান ফাউন্ডেশনের সহযোগিতায় ‘ক্যাপাসিটি ডেভলপমেন্ট ওয়ার্কশপ অন রিডিং ওইদাউট সিইং’ শিরোনামে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় ডিসকুর সভাপতি আলহাজ উদ্দীনের সভাপতিত্বে ও এটুআইয়ের ন্যাশনাল কনসালটেন্ট এ্যাক্সেসিবিলিটি ভাস্কর ভট্টাচার্যের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বুকশেয়ারের এশিয়া ও আফ্রিকা প্রোগ্রাম ম্যানেজমেন্টের ডিসএ্যাবিলিটি এক্সপার্ট ড. হুমায়ার মোবাদজি, মেমবারশিপ হেড জয়নাব চিনিকমওয়ালা ও একে খান ফাউন্ডেশনের চিফ এক্সিকিটিউটিভ অফিসার আবুল বাশার।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দীন চৌধুরী বলেন, সকল প্রকার সীমাবদ্ধতা অতিক্রম করে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মৌলিক অধিকার সুনিশ্চিত করার মাধ্যমে তাদেরও দক্ষ নাগরিক হিসেবে তৈরি করা সম্ভব। সুযোগ পেলে প্রতিবন্ধীরাও দেশের উন্নয়ন অগ্রগতিতে ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, প্রতিবন্ধীবান্ধব শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে চবি দেশের প্রথম ‘ইনক্লুসিভ ইউনিভার্সিটি’। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সর্বপ্রথম চবিতে এক্সেসেবল ই-লার্নিং সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে।

অনুষ্ঠানে চবি প্রতিবন্ধী সমাজের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, সাবেক সভাপতি ছুলাইমান বাদশা, সদস্য ফয়সাল মো. ইবরাহিমসহ বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক প্রতিবন্ধী শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

জয়নিউজ/নবাব/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...