বিশ্বসেরা রিয়াল মাদ্রিদ

0

ক্লাব ফুটবলের কথা উঠলেই ফুটবলপ্রেমীরা গরগর করে বলে দিতে পারেন রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, বায়ার্ন মিউনিখ, পিএসজিসহ ইউরোপের নামিদামি ডজনখানেক ক্লাবের নাম। তবে স্পেনের দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনাকে বিশ্বসেরার তকমা পরাতেই বেশি পছন্দ করেন ফুটবলবোদ্ধারা। বিশ্বসেরা ফুটবল ক্লাবের দৌড়ে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনাই সবার ওপরে।

মাঠের পারফরম্যান্সের সুবাদে ইউরোপ এবং বিশ্বসেরা দুটো মুকুটই রিয়ালের মাথায়। এবার মাঠের বাইরের লড়াইয়েও ‘বিশ্বসেরা’ ক্লাবের স্বীকৃতি অর্জন করল মাদ্রিদ জায়ান্টরা।

বিশ্বসেরা ক্লাব নির্বাচনের এই গবেষণাটি করেছে ফ্রান্সের বিশ্বখ্যাত ফুটবল সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’। ব্যালন ডি’অর পুরস্কারের প্রবর্তক প্রতিষ্ঠানটির গবেষণায় সর্বোচ্চ পয়েন্ট পেয়ে ‘বিশ্বসেরা’র মুকুট মাথায় তুলেছে সর্বশেষ টানা তিনবারের চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপ জয়ী রিয়াল।

ক্লাবগুলোর খেলোয়াড়, টেলিভিশন দর্শক, সামাজিক যোগাযোগ মাধ্যমের অনুসারীর সংখ্যা, নিজেদের মাঠের গড় দর্শক সংখ্যা,আয়-ব্যয়, বিশ্বজুড়ে ক্লাবগুলোর বাজারমূল্য, ইতিহাস, ঐতিহ্য- এসব কিছুর ভিত্তিতেই গবেষণাটা চালানো হয়েছে। এবং নিরপেক্ষ বিশ্লেষণের মাধ্যমে প্রতিটি ক্ষেত্রেই আলাদা আলাদা পয়েন্ট দেওয়া হয়েছে। পরে প্রাপ্ত পয়েন্টগুলো যোগ করে সেরার তালিকাটা করা হয়েছে।

গবেষণার ভিত্তিতে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া সেরা ১০টি ক্লাবের নাম প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল। তাতে দেখা যাচ্ছে, সর্বোচ্চ ১৮৪ পয়েন্ট পেয়ে সবার ওপরে রিয়াল। দুই নম্বরে থাকা লিওনেল মেসির বার্সেলোনা পেয়েছে ১৭৭ পয়েন্ট।

জয়নিউজ/পলাশ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...