বিশ্বের ১২১ দেশে রপ্তানি হচ্ছে কৃষিপণ্য: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বর্তমানে বিশ্বের ১২১টি দেশে ৬৭৩ দশমিক ৭০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের কৃষিপণ্য রপ্তানি হচ্ছে।

- Advertisement -

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) সংসদে সরকারি দলের সদস্য বজলুল হক হারুনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

- Advertisement -google news follower

মন্ত্রী বলেন, কৃষিজাত পণ্যের রপ্তানি বাড়াতে সরকার নতুন পরিকল্পনা গ্রহণ করেছে। সেই লক্ষ্যে বিদ্যমান রপ্তানি নীতিতে কৃষি ও কৃষিজাত পণ্যকে সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত খাত হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

টিপু মুনশি বলেন, কৃষিপণ্য রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে সরকার সর্বক্ষেত্রে চুক্তিবদ্ধ চাষ ব্যবস্থা ও উত্তম কৃষি পদ্ধতি ‘গুড এগ্রিকালচার প্র্যাকটিস (জিএপি)’ অনুসরণ করে মাঠ থেকে বাজার ‘ফার্ম টু মার্কেট’নীতি অনুসরণের প্রয়োজনীয় কার্যক্রম চলমান রয়েছে।

- Advertisement -islamibank

তিনি বলেন, এছাড়া কৃষিপণ্য উন্নয়নে বিভিন্ন গবেষণামূলক কার্যক্রম গ্রহণ করা হবে এবং বালাইমুক্ত কৃষিপণ্য নিশ্চিত করার লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতাধীন উদ্ভিদ সঙ্গনিরোধ উইংকে শক্তিশালী করা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, কৃষিপণ্যের রপ্তানি প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে কৃষিপণ্য (শাকসবজি বা ফলমূল) ও প্রক্রিয়াজাত কৃষিপণ্য খাতে রপ্তানির বিপরীতে শতকরা ২০ ভাগ হারে রপ্তানি ভর্তুকি বা নগদ সহায়তা প্রদান করা হচ্ছে।

টিপু মুনশি বলেন, খাতভিত্তিক রপ্তানি উৎসাহিত করার লক্ষ্যে কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য ‘এগ্রো এন্ড এগ্রো-প্রসেসড প্রোডাক্ট’কে ২০১৯ সালের জন্য ‘বর্ষ পণ্য-২০১৯ (প্রোডাক্ট অব দ্য ইয়ার-২০১৯) ঘোষণা করা হয়েছে।

মন্ত্রী বলেন, রপ্তানি নীতি ২০১৮-২১ এ কৃষি খাত ও এগ্রো-প্রোডাক্টসের উপর পৃথক অধ্যায়ে নানাবিধ সুবিধা প্রদানের বিষয়ে বলা হয়েছে। আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে মানসম্মত কৃষিপণ্য উৎপাদনে কন্ট্রাক্ট ফার্মিংয়ের ওপরও গুরুত্বারোপ করা হয়েছে।

জয়নিউজ/অভিজিৎ/জুলফিকার
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM