কাশ্মীরে হামলায় যুক্তরাষ্ট্রের নিন্দা

0

কাশ্মীরের পুলওয়ামাতে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জয়েশ ই মোহাম্মদের হামলার ঘটনায় কঠোর নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে দেওয়া ওই বিবৃতিতে বলা হয়েছে, জঙ্গিবাদবিরোধী লড়াইয়ে ভারত সরকারের পাশে থাকতে যুক্তরাষ্ট্র ‘দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ’।

জঙ্গিদের আশ্রয় ও সমর্থন না দিতে বিশ্বের দেশগুলোর প্রতিও আহ্বান জানানো হয় বিবৃতিতে। ভারতে নিয়োজিত যুক্তরাষ্ট্রের দূত কেনেথ জাস্টারও আলাদা করে টুইটারে পুলওয়ামা হামলার নিন্দা জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) ভারতীয় রিজার্ভ পুলিশ বাহিনীর প্রায় আড়াই হাজার সদস্য নিয়ে ৭০টি গাড়ির একটি বহর জম্মু থেকে কাশ্মীর যাচ্ছিল। এরমধ্যে ৪৪ জওয়ান বহনকারী একটি বাসের ওপর আত্মঘাতী হামলা চালায় জয়েশ ই মোহাম্মদ সদস্যরা। প্রায় সাড়ে তিনশ’ কেজি বিস্ফোরকভর্তি গাড়ি নিয়ে বাসটিকে ধাক্কা দেওয়া হয়। এতে অন্তত ৪০ জওয়ান নিহত হয়। আহত হয় আরও অনেকে।

হামলার পর স্থানীয় সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী জয়েশ-এ-মোহাম্মদ। গোষ্ঠীটি কাশ্মীরে ভারতীয় শাসনের অবসান চায়। মতাদর্শগতভাবে কাশ্মীরকে পাকিস্তানের অঙ্গীভূত করার পক্ষে অবস্থান তাদের।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...