ইতিহাস রচনা করে শ্রীলঙ্কাকে জেতালেন কুশল পেরেরা

0

কুশল পেরেরার বীরোচিত এক ইনিংসে ডারবান টেস্ট জিতে সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা । পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১ উইকেটে হারিয়েছে সিংহলিজ বাহিনী। চতুর্থ দিনে ম্যাচের পরতে পরতে ছিল রোমাঞ্চ। অপরাজিত ১৫৩ রানের ইনিংস খেলে সেই রোমাঞ্চের শেষটা নিজের মতো করে রাঙালেন পেরেরা। এই জয়ের ফলে দক্ষিণ আফ্রিকার মাটিতে আট বছর পর দ্বিতীয় জয় পেল শ্রীলঙ্কা ।

ডারবানে শ্রীলঙ্কা আর দক্ষিণ আফ্রিকার মধ্যে প্রথম টেস্ট ম্যাচটি হয়ে থাকল টেস্ট ক্রিকেটর বড় বিজ্ঞাপন। দলের অন্য সঙ্গীরা যখন শুধুই আসা যাওয়া মিছিলে সামিল তখন পেরেরা ধৈর্য্যের প্রতিমূর্তি হয়েই সেই বিজ্ঞাপনের সব আলো কেড়ে নিয়েছেন পেরেরা। শেষ ব্যাটসম্যান বিশ্ব ফার্নান্ডোকে নিয়ে লড়ে গেলেন অবিশ্বাস্য দৃঢ়তায়। দশম উইকেটে রেকর্ড গড়া এক জুটিতে ম্যাচ জিতিয়ে মাঠ ছেড়েছেন এই সেঞ্চুরিয়ান।

শ্রীলঙ্কার সামনে জয়ের লক্ষ্য ছিল ৩০৪ রানের। চতুর্থ দিনে ৩ উইকেটে ৮৩ রান নিয়ে খেলতে নামে সফরকারিরা। সেখান থেকে ১১০ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে বসে। যদিও ষষ্ঠ উইকেটে ধনঞ্জয়া ডি সিলভার (৪৮) সাথে ৯৬ রানের জুটি গড়েন পেরেরা। এর ৯ রানের মধ্যে আরও দুই উইকেট হারিয়ে ম্যাচ থেকে একেবারেই ছিটকে পড়ে শ্রীলঙ্কা।

২২৬ রানের মধ্যে নবম উইকেট হারায় লঙ্কানরা। এরপর শ্রীলঙ্কার জয়ের আশা করবে এমন লোক পাওয়া হয়তো কঠিনই ছিল। শেষ উইকেটে সফরকারিদের যে তখনও দরকার ৭৮ রান । কিন্তু কুশল পেরেরা হাল ছাড়বেন কেন? বিশ্ব ফার্নান্ডোকে ওভারের পঞ্চম বা শেষ বলে সিঙ্গেল দিয়ে দিয়ে বারবার স্ট্রাইকে যাচ্ছিলেন তিনি।

এভাবেই ইতিহাস রচনা করলেন পেরেরা । দশম উইকেটে ফার্নান্ডোকে নিয়ে গড়লেন ৭৮ রানের ম্যাচ জেতানো এক জুটি। যেখানে ২৭ বল মোকাবেলায় ফার্নান্ডোর অবদান ৬ রান। সফল রান তাড়ায় যেটি এই উইকেটের বিশ্বরেকর্ড।

পেরেরা শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১৫৩ রানে। ২০০ বল মোকাবেলায় ১২ বাউন্ডারি আর ৫ ছক্কায় সাজানো মহাকাব্যিক ইনিংসটি তার ক্যারিয়ারের সেরা।
বৃহস্পতিবার ২১ ফেব্রুয়ারি পোর্ট এলিজাবেথে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২৩৫

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১৯১

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ২৫৯
শ্রীলঙ্কা ২য় ইনিংস: (আগের দিন শেষে ৮৩/৩) (লক্ষ্য ৩০৪) ৮৫.৩ ওভারে ৩০৪/৯ (ওশাদা ৩৭, কুসল পেরেরা ১৫৩*, ডিকভেলা ০, ডি সিলভা ৪৮, লাকমল ০, এম্বুলদেনিয়া ৪, রাজিথা ১, বিশ্ব ৬*; স্টেইন ২/৭১, ফিল্যান্ডার ১/১৩, মহারাজ ৩/৭১, রাবাদা ১/৯৭, অলিভিয়ের ২/৩৫, মারক্রাম ০/৪)
ফল: শ্রীলঙ্কা ১ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: কুসল পেরেরা

জয়নিউজ/পার্থ নন্দী/বিশু

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...