বকেয়া বেতনের দাবিতে ফের উত্তপ্ত কেপিএম

0

গতবছরের ডিসেম্বর থেকে বেতন পাননি কাপ্তাইয়ের কর্ণফুলী পেপার মিলস লিমিটেডের (কেপিএম) শ্রমিক-কর্মচারীরা। বকেয়া বেতনের দাবিতে ফের উত্তপ্ত হয়ে উঠছে কেপিএম।

এদিকে বকেয়া বেতন চাওয়ায় মিলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শ্রমিক-কর্মচারীদের সঙ্গে দুর্ব্যবহার করেছেন বলে অভিযোগ উঠেছে।

কেপিএমের উৎপাদন বৃদ্ধি, বকেয়া বেতন পরিশোধ ও এমডির দুর্ব্যবহারের প্রতিবাদ জানিয়ে সিবিএ অফিস প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল হয়েছে। শনিবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় যৌথভাবে এ আয়োজন করে কেপিএমের সিবিএ ও নন-সিবিএ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেপিএম শ্রমিক কর্মচারী পরিষদ (সিবিএ) সভাপতি মো. আব্দুল রাজ্জাক, সিবিএ সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন বাচ্চু, কেপিএম এমপ্লয়িজ ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি মো. আইয়ুব খান, সাধারণ সম্পাদক মো. আবুল হোসেন হারুন, কেপিএম ওয়ার্কার্স ইউনিয়ন সভাপতি মৌলভী মো. ইউনুছ, সাধারণ সম্পাদক মো. এমরান ও সিবিএ যুগ্ম সাধারণ সম্পাদক মো. আনিছুর রহমান।

কেপিএমের একাধিক শ্রমিক জানান, প্রধানমন্ত্রী ঘোষিত শ্রমিক-কর্মচারীদের নতুন মজুরি কমিশনে বেতন বাস্তবায়ন করা হলেও কেপিএমে এর বাস্তবায়ন হয়নি। কেপিএমের এমডি নিজের ইচ্ছায় এটি বাস্তবায়ন করছেন না বলে অভিযোগ উঠে। এ অবস্থায় ২২ জানুয়ারি সকাল থেকে রাত পর্যন্ত এমডি ড. এম এম এ কাদেরকে তাঁর অফিসে অবরুদ্ধ করে রাখে শ্রমিক-কর্মচারীরা।

সব শ্রমিককে ৭৫% হারে (নভেম্বর ২০১৮ মাসের) বেতন ও বাকি অংশ পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে প্রদানের আশ্বাস দিয়ে তিনি মুক্ত হন। তবে অর্থ সংকট থাকায় কর্মকর্তাদের ওই মাসের বেতন-ভাতা দেওয়া হবে না বলে তিনি জানান। কিন্তু তিনি এ প্রতিশ্রুতি না রেখে অফিসারদের পুরো মাসের শতভাগ বেতন দেন এবং  শ্রমিকদের অর্ধেক মাসের বেতন-ভাতা প্রদান করেন। এ নিয়ে শ্রমিক-কর্মচারীরা আরও বেশি ক্ষুব্ধ হয়ে উঠেছে।
জয়নিউজ/বিশু
 

 

আরও পড়ুন
লোড হচ্ছে...