ঝুঁকি মোকাবেলায় প্রস্তুত থাকার আহ্বান মেয়রের

0

দুর্যোগ ঝুঁকি হ্রাস, জরুরি সাড়া প্রদান এবং দুর্যোগ মোকাবেলায় পারস্পরিক সহযোগিতার উদ্দেশ্যে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন ও ইপসা।

সোমবার (১৮ ফ্রেব্রয়ারি) সকাল ১১টায় চসিকের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে ত্রিপক্ষীয় এই সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

অনুষ্ঠানে মেয়র বলেন, গ্রাম থেকে শহর অনেক ঝুঁকিপূর্ণ। এই ঝুঁকি থেকে রক্ষা পাওয়ার জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। ঝুঁকি মোকাবেলায় সবসময় প্রস্তুত থাকতে হবে। একইসঙ্গে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

ভেড়া মার্কেটে আগুনে ক্ষতিগ্রস্তদের প্রসঙ্গে মেয়র বলেন, নগরের যে কোনো প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশন প্রতিজনকে ২ হাজার টাকা করে প্রদান করে। ভেড়া মার্কেটে ৬ হাজার মানুষের জন্য দু’বেলা করে তিনদিনের খাওয়ার ব্যবস্থা করেছে করপোরেশন।

মেয়র বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন দুর্যোগ মোকাবেলায় বাজেট বরাদ্দের মাধ্যমে কাজ করছে। ইতোমধ্যে প্রতিটি ওয়ার্ডে ১০০ জন করে নগর স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ গ্রহণ করেছে।

চট্টগ্রাম সিটি করপোরেশন, সেভ দ্য চিলড্রেন ও ইপসা একটি পরিচ্ছন্ন নগর গঠনে একসাথে কাজ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সেভ দ্য চিলড্রেনের পক্ষে কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ার্স এবং ইপসার পক্ষে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

জয়নিউজ/কাউছার/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...