‘অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে প্রয়োজন সংস্কৃতি মঞ্চ’

0

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে প্রয়োজন সংস্কৃতি মঞ্চ। দেশের প্রতিটি জেলায় শিল্পকলা একাডেমির মত সংস্কৃতি মঞ্চ গড়ে তোলা হবে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টার দিকে জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা ২০১৭ ও ২০১৮ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মেয়র নাছির বলেন, আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসকে ধারণ করা উচিত। সব ধর্মের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন এবং ভাতৃত্বের বন্ধনের মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশ সৃষ্টি হবে।

নগরে সাংস্কৃতিক চর্চার স্থানের অপ্রতুলতার কথা উল্লেখ করে মেয়র বলেন, সংস্কৃতিচর্চায় থিয়েটার ইনস্টিটিউট ও মুসলিম হল নতুনভাবে সাজানো হচ্ছে। স্টেডিয়ামের আশেপাশের এলাকায় মুক্তমঞ্চ করা হবে। সংস্কৃতিকে আমাদের অন্তরে লালন ও ধারণ করতে হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও গবেষক ড. মাহবুবুল হক।

২০১৭ সালের জেলা শিল্পকলা একাডেমি সম্মাননাপ্রাপ্ত গুণীজনরা হলেন কন্ঠসঙ্গীতে মৃণাল ভট্টচার্য্য, নাট্যকলায় রবিউল আলম, নৃত্যকলায় মানসী দাশ তালুকদার, লোকসংস্কৃতিতে মুহাম্মদ ইসহাক চৌধুরী ও যন্ত্রসঙ্গীতে বাবুল জলদাস।

২০১৮ সালের জেলা শিল্পকলা একাডেমি সম্মাননাপ্রাপ্ত গুণীজনরা হলেন কণ্ঠসঙ্গীতে অশোক সেনগুপ্ত, চারুকলায় অলক রায়, ফটোগ্রাফিতে শোয়েব ফারুকী ও আবৃত্তিতে ইন্দিরা চৌধুরী।

জয়নিউজ/হিমেল/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...