ট্রাম্পের জরুরি অবস্থার বিরুদ্ধে মামলা

যুক্তরাষ্ট্রের দক্ষিণে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য মরিয়া মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। প্রাচীর নির্মাণে প্রয়োজনীয় অর্থ আদায় করতে যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করেছেন তিনি ।

- Advertisement -

এবার তাঁর সেই সিদ্ধান্তের বিরুদ্ধে একজোট হয়েছে ১৬টি প্রদেশ। ক্যালিফোর্নিয়ার ফেডারেল কোর্টে মামলা দায়ের করেছে তারা।

- Advertisement -google news follower

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসের রোজ গার্ডেনে প্রেসিডেন্ট ঘোষণা করেন, মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণে অর্থ আদায় করতে জরুরি অবস্থা জারি করছেন তিনি। যার ফলে কংগ্রেসের অনুমতি ছাড়াই দেওয়ালের জন্য পাশ হওয়া অর্থের পাশাপাশি প্রেসিডেন্ট তাঁর নিজস্ব ক্ষমতাবলে প্রতিরক্ষাখাতে বরাদ্দ ৩৬০ কোটি ডলার দেওয়াল তৈরিতে ব্যবহার করতে পারবেন। পাশাপাশি অন্য খাতের অর্থও নিতে পারবেন।
আর এখানেই আপত্তি জানিয়েছে ১৬টি প্রদেশ।

এ বিষয়ে ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট অ্যাটর্নি জেনারেল জেভিয়ার বেকেরা বলেন, তাঁর প্রদেশ এবং অন্য প্রদেশে সামরিক খাত, বিপর্যয় মোকাবেলাসহ অন্য সবক্ষেত্রে যে অর্থ ধার্য করা থাকে, এবার তাতে টান পড়ার আশঙ্কা রয়েছে। সাধারণ মানুষের জন্য করদাতাদের যে অর্থ রাখা আছে, তা লুট করতে চলেছেন প্রেসিডেন্ট। তাই আইনি পথে এর বিরুদ্ধে লড়ার কথা ভাবা হয়েছে।

- Advertisement -islamibank

প্রাচীর নির্মাণে ৫৭০ কোটি ডলার চেয়েছিলেন তিনি। কংগ্রেসের সঙ্গে দর কষাকষি করে শেষমেশ ১৪০ কোটি ডলার পাশ হয়। কিন্তু জরুরি অবস্থা ঘোষণা করে ট্রাম্প ৬৭০ কোটি ডলার যোগাড় করতে চাইছেন, যা কংগ্রেসের অনুমোদিত অর্থের তুলনায় অনেকটাই বেশি।

জয়নিউজ/পলাশ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM