আইটি সেক্টরে দেশকে নেতৃত্ব দেবে চট্টগ্রাম: চেম্বার সভাপতি

0

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চট্টগ্রাম ভবিষ্যতে আইটি সেক্টরের মাধ্যমে দেশকে নেতৃত্ব দেবে। এজন্য এ সেক্টরের সঙ্গে জড়িতদের দক্ষ করে গড়ে তুলতে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টায় ওয়ার্ল্ড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চট্টগ্রাম চেম্বার ও ই-জেনারেশনের যৌথ উদ্যোগে ‘চট্টগ্রামকে তথ্যপ্রযুক্তির গন্তব্যস্থল এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানির প্রদর্শন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি একথা বলেন।

মাহবুবুল আলম বলেন, চট্টগ্রাম হচ্ছে দেশের অর্থনীতির প্রাণকেন্দ্র। তাই আইটি সেক্টরকে উন্নত করতে পারলে তা চট্টগ্রামের সঙ্গে সঙ্গে সারা দেশের জন্য কল্যাণকর হবে।

তিনি  আরো বলেন, শিল্পাঞ্চলের মত আইটি ভিলেজ স্থাপনের মাধ্যমে দেশের আইটি খাতের ব্যাপক উন্নয়ন করা সম্ভব। এ খাতে দক্ষ জনশক্তি গড়ে তুলে আউটসোর্সিং এ ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি, বৈদেশিক মুদ্রা অর্জন ও স্বল্প পুঁজিতে স্বনির্ভরভাবে ব্যবসার ক্ষেত্র তৈরি করে উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব।

গোলটেবিল বৈঠকে ই-জেনারেশনের এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম ‘চট্টগ্রামকে তথ্যপ্রযুক্তির গন্তব্যস্থল তৈরি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ই-জেনারশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান বলেন, যথাযথ কৌশল ও উদ্যোগের মাধ্যমে চট্টগ্রামকে দেশের তথ্যপ্রযুক্তির গন্তব্যস্থল হিসেবে প্রতিষ্ঠিত করার এখনই সময়। বাংলাদেশের অনেক পুরানো বড় শিল্প প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় চট্টগ্রামে রয়েছে। ইউনিলিভার, রেকিট বেনকিজারসহ অনেক কোম্পানি এই বাণিজ্যিক রাজধানী থেকে ব্যবসা পরিচালনা করে আসছে।

গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান, চেম্বারের পরিচালক কামাল মোস্তাফা, জহুরুল আলম, অঞ্জন শেখর দাশ ও আবদুল মান্নান সোহেল।

জয়নিউজ/ফয়সাল/জুলফিকার

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...