শোকদগ্ধ চকবাজারে লাশের সারি

0

রাজধানী ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ঘটনা ঘটেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনায় নিহত হয়েছেন অন্তত ৭০ জন। হাসপাতালে চিকিৎসাধীন আছেন অগিদগ্ধ আরো ৪১ জন। পুরান ঢাকার ঐতিহ্যবাহী চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের চার তলা একটি বাড়িসহ কয়েকটি ভবনে ২০ ফেব্রুয়ারি (বুধবার) রাত সাড়ে ১০টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এদিকে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৯টার পর আগুন নিয়ন্ত্রণে এলে উদ্ধার অভিযানে নামে ফায়ার সার্ভিস কর্মীরা। এরপর ক্রমেই বাড়তে থাকে ঝলসানো লাশের সারি। উদ্ধার অভিযান পুরোপুরি শেষ হলে লাশের সারি আরো বাড়তে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

স্থানীয়রা জানায়, চুড়িহাট্টা মসজিদের পাশে প্রয়াত ওয়াহিদ চেয়ারম্যানের চার তলা ভবনটিতে প্রথমে আগুন লাগে। এরপর তা পাশের রাজমনি রেস্তোরাঁ এবং সরু রাস্তার উল্টো দিকের তিনটি ভবনে ছড়িয়ে পড়ে। যে ভবনে প্রথম আগুন লাগে, এর নিচতলায় একটি দোকান রয়েছে, দোতলায় রয়েছে বিভিন্ন প্রসাধন ও প্লাস্টিক সামগ্রীর গুদাম। উপরের দুটি তলায় রয়েছে ভাড়া বাসা।

বৃহস্পতিবার সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) এ কে এম শাকিল নেওয়াজ ঘটনাস্থলে থাকা সাংবাদিকদের জানান, আগুন নিয়ন্ত্রণে আনা গেলেও ভেতরে এখনও জ্বলছে। রাসায়নিকসহ বিভিন্ন দাহ্য পদার্থ থাকায় আগুন পুরো নেভাতে অনেক সময় লাগবে।

তিনি জানান, আগুন নিয়ন্ত্রণে রাত থেকেই ৩৭টি ইউনিট কাজ করছে। পাশাপাশি আজ (বৃহস্পতিবার) সকালে হেলিকপ্টারে করে উপর থেকে পানি ছিটানো হয়েছে।

বর্তমানে অগ্নিদগ্ধ অন্তত ৪১ জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে ৯ জনের চিকিৎসা চলছে বার্ন ইউনিটে।

এদিকে চকবাজারে অগ্নিদগ্ধদের রাজধানীর সব হাসপাতালে সরকারি খরচে চিকিৎসা দেওয়ার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক স্বপন।

জয়নিউজ/পলাশ

আরও পড়ুন
লোড হচ্ছে...