বাণিজ্যযুদ্ধের অবসান চায় চীন-যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে কয়েক মাস ধরে চলা বাণিজ্যযুদ্ধ নিরসনে একটি খসড়া চুক্তিতে পৌঁছাতে আলোচনা চলছে। একাধিক বিষয় নিয়ে করা একটি চুক্তি করতে চেষ্টা করছেন দু’দেশের শীর্ষ কর্মকর্তারা।

- Advertisement -

আগের চুক্তির সময়সীমা আর এক সপ্তাহ রয়েছে। চুক্তির মেয়াদ শেষ হলে যুক্তরাষ্ট্র আরও বেশি শুল্ক আরোপ করতে পারে। তার আগেই দু’দেশের মধ্যকার বাণিজ্যযুদ্ধের সমাপ্তি ঘটাতে দু’পক্ষই আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

- Advertisement -google news follower

মধ্যস্থতাকারীরা ছয়টি সমঝোতা স্মারক নিয়ে কাজ করছে। চীন যেন নিজেদের বাণিজ্য ও অর্থনৈতিক নীতির গঠনমূলক সংস্কারে পদক্ষেপ গ্রহণ করে, সেজন্যই এসব চুক্তি করা হচ্ছে।

মার্চের ১ তারিখের আগে চুক্তি সম্পন্ন না হলে ২শ’ বিলিয়ন ডলার চীনাপণ্যের ওপর শুল্কের পরিমাণ ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হবে। যুক্তরাষ্ট্রকে ঠেকাতে চীন শুল্ক ছাড়াও বেশকিছু বাধা সৃষ্টি করছে মার্কিন পণ্যে।

- Advertisement -islamibank

২০১৮ সালে যুক্তরাষ্ট্র এবং চীন একে অন্যের বিভিন্ন পণ্যের ওপর কয়েক বিলিয়ন ডলার শুল্ক আরোপ করেছে। সম্প্রতি দু’দেশই ৯০ দিন আর কোনো করারোপ না করার সিদ্ধান্ত নেয়। ৯০ দিনের সময়সীমা আগামী ১ মার্চ শেষ হবে।

জয়নিউজ/পলাশ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM