রাঙামাটিতে নৌ ফায়ার স্টেশন হচ্ছে কবে?

0

রাঙামাটিতে প্রায় প্রতি বছর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেও জেলায় নৌ ফায়ার স্টেশন স্থাপন হয়নি এখনো। অনেক দরিদ্র মানুষ বসবাস করে কাপ্তাই হ্রদের তীরে। এখানে অনেক পাড়া-মহল্লার রাস্তা খুব সরু ও ছোট। এছাড়াও অনেক জায়গা আছে যেখানে সড়ক যোগাযোগ না থাকায় আগুন লাগলে ফায়ার সার্ভিসের গাড়ি নেওয়া সম্ভব হয় না। এ সমস্ত এলাকায় আগুনে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়।

রাঙামাটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) মো. দিদারুল আলম জয়নিউজকে বলেন, রাঙামাটিতে নৌ ফায়ার স্টেশন স্থাপনের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। জেলায় একটি নৌ ফায়ার স্টেশন স্থাপন করা খুবই জরুরি হয়ে দাঁড়িয়েছে। এটি স্থাপিত হলে এখানে অগ্নিকাণ্ডে ক্ষয়-ক্ষতির পরিমাণ কমে আসতো।

চলতি বছরের ১৩ জানুয়ারি রাঙামাটির রিজার্ভ বাজার মসজিদ কলোনিতে অগ্নিকাণ্ডে লেকের তীরবর্তী প্রায় ৮৪টি বসতঘর পুড়ে যায়। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর দাবি, এই অগ্নিকাণ্ডে প্রায় আড়াই কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে। রাঙামাটিতে যদি নৌ ফায়ার স্টেশন থাকতো তাহলে কম সময়ে আগুন নিয়ন্ত্রণে আনা যেত এবং তা করা গেলে ক্ষয়-ক্ষতির পরিমাণও কম হতো বলে দাবি করেন স্থানীয়রা।

রিজার্ভ বাজার এলাকায় আগুনে ক্ষতিগ্রস্ত মো. মোস্তফা বলেন, রাঙামাটিতে যদি নৌ ফায়ার স্টেশন থাকতো তাহলে ক্ষয়-ক্ষতির পরিমাণ কম হতো। তাই এখানে নৌ ফায়ার স্টেশন স্থাপন করা ভীষণ জরুরি হয়ে পড়েছে।

রাঙামাটি জেলা রোভার স্কাউটস সম্পাদক মো. নুরুল আবছার জয়নিউজকে বলেন, রাঙামাটিতে নৌ ফায়ার স্টেশন থাকলে আমাদের এ লেকবেষ্টিত এলাকার আগুন নেভানোর ক্ষেত্রে দ্রুত ব্যবস্থা নেওয়া যেতো। রাঙামাটিতে ১০টি উপজেলা রয়েছে। এরমধ্যে ৬টি উপজেলাতেই নৌ পথেই মূলত যাতায়াত করতে হয়। এছাড়াও ঝুলিক্কাপাহাড়, পুরানবস্তিসহ যেসব এলাকায় সড়ক যোগাযোগ নেই সেসব এলাকার জন্যও নৌ ফায়ার স্টেশন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

রাঙামাটি পৌরসভার মেয়র মো. আকবর হোসেন চৌধুরী জয়নিউজকে বলেন, জেলায় নৌ ফায়ার স্টেশন খুব প্রয়োজন। এ বিষয়ে বিভিন্ন মিটিংয়ে বেশ কয়েকবার বলেছি। এখানে এমন অনেক এলাকা আছে যেখানে নদী পথকেন্দ্রীক যোগাযোগ করতে হয়। আমরা তাই চাই রাঙামাটিতে দ্রুত একটি নৌ ফায়ার স্টেশন হোক।

রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ জয়নিউজকে বলেন, এখানে নৌ ফায়ার স্টেশন স্থাপনের বিষয়ে বিভাগীয়ভাবে ব্যবস্থা নেওয়ার জন্য রাঙামাটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালককে ব্যবস্থা নিতে বলেছি।

জয়নিউজ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...