যথাসময়ে কেমিক্যাল গুদাম সরানো হবে: কাদের

0

পুরান ঢাকার ঘিঞ্জি এলাকা থেকে সময়মতো সব কেমিক্যাল গুদাম নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি শনিবার (২৩ ফেব্রুয়ারি) চকবাজারে অগ্নিকাণ্ডে ভম্মীভূত এলাকা পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের কাছে এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “পুরান ঢাকার সংকীর্ণ অলি-গলি ও ঘিঞ্জি এলাকায় কেমিক্যাল মজুত নিরাপদ নয়। যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। তাই সরকারের ভাবনায় আছে কীভাবে নিরাপদে এসব সরিয়ে নেওয়া যায়।”

এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “আমাদের এখন প্রথম কাজ হলো মরদেহগুলো পরিবারের কাছে হস্তান্তর। এরপর আহতদের সুচিকিৎসা দেওয়া। তারপর মিসিংদের (নিখোঁজ) খুঁজে বের করা। সবশেষে তদন্ত কমিটির পরামর্শে যথাসময়ে কেমিক্যাল গুদাম সরিয়ে নেওয়া।”

বেলা সাড়ে ১১টার কিছু আগে শুরু হওয়া ওই সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের শুরুতেই বলেন, তিনি প্রধানমন্ত্রীর নির্দেশে তৃতীয় দিনের মতো ঘটনাস্থলে এসেছেন। আর প্রধানমন্ত্রী নিজে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে গেছেন।

আওয়ামী লীগের এই সাধারণ সম্পাদক বলেন, “গত বুধবারের আগুনের ঘটনায় এখন পর্যন্ত তিনটির মতো তদন্ত কমিটি হয়েছে। আমরা দুর্ঘটনা মোকাবেলায় কোনো ধরনের অবহেলা করিনি।”

“আওয়ামী লীগ সরকার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। প্রয়োজনে আরো করবে।” বলেন কাদের।

এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, “পরিবহনে গ্যাস সিলিন্ডার ভয়ঙ্কর। আমি এর ব্যবহার বন্ধ করা এবং বিকল্প ব্যবস্থা উদ্ভাবনের জন্য নির্দেশ দিয়েছি। আশা করি আগামী দুই দিনের মধ্যে একটি প্রতিবেদন পাবো। এরপর তা বাস্তবায়ন করা হবে।”

জয়নিউজ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...