বাড়িতে কেমিক্যাল পাওয়া গেলে মালিকের বিরুদ্ধে ব্যবস্থা: মেয়র খোকন

0

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় ওয়াহেদ ম্যানশনের আন্ডারগ্রাউন্ড থেকে শত শত কেমিক্যালের জার ও কন্টেইনার সরিয়ে নেওয়া হচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জার ও কন্টেইনারগুলো অপসারণ শুরু করছে বলে জানিয়েছেন মেয়র সাঈদ খোকন।

শনিবার ( ২৩ ফেব্রুয়ারি) ওয়াহিদ ম্যানশন পরিদর্শনের সময় তিনি বলেন, ওয়াহেদ ম্যানশন থেকে কেমিক্যালের গোডাউন সরানোর মাধ্যমে পুরান ঢাকার সকল কেমিক্যাল কারখানা সরানোর কাজ শুরু হয়েছে। যতক্ষণ পর্যন্ত কেমিক্যালের অস্তিত্ব পাওয়া যাবে ততক্ষণ আমাদের অপসারণ কাজ অব্যাহত থাকবে।

মেয়র বলেন, আপনারা আমাদের তথ্য দিন। কোন কোন বাড়িতে কেমিক্যাল রয়েছে। কোনো বাড়িতে কেমিক্যাল পাওয়া গেলে ওই বাড়ির মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে শনিবার সকালে চকবাজারের চুড়িহাট্টা এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের আওয়ামী লীগ  সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রাথমিক পর্যায়ে চকবাজার থেকে কেমিক্যাল গোডাউন সরানোর জন্য সিটি করপোরেশনকে নির্দেশনা দেওয়া হয়েছে। তারা তালিকা তৈরি করছে। প্রথমে চকবাজার, পরে সমগ্র পুরান ঢাকা থেকেই কেমিক্যালের গোডাউন সরিয়ে ফেলা হবে।

এর আগে কেমিক্যালের কারণেই আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তদন্ত কমিটি।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১ সদস্যের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে। পরিদর্শন শেষে কমিটির অন্যতম সদস্য ও ফায়ার সার্ভিসের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল এসএম জুলফিকার রহমান সাংবাদিকদের বলেন, আগুনের সূত্রপাত গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে। কিন্তু ভবনের ভেতরে অনেক কেমিক্যাল ও দাহ্য পদার্থ ছিল। সেগুলোর কারণেই আগুন ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) রাতে চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৮১ জনের প্রাণহানি ঘটে। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এখনো অনেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন রয়েছে।

জয়নিউজ/অভিজিত/বিশু/আরসি

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...