দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করে শ্রীলঙ্কার সিরিজ জয়

0

কিছুদিন আগে নিজেদের মাঠে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করেছিল শ্রীলঙ্কা। এইবার দক্ষিণ আফ্রিকায় গিয়েও একই কাজ করল লঙ্কান ক্রিকেট দল। সেইসঙ্গে প্রথম কোনো এশিয়ান দল হিসেবে আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জিতল শ্রীলঙ্কা।

এর আগে ডারবানের কুশল পেরেরার বীরোচিত ইনিংসে সিরিজের প্রথম ম্যাচ জেতে শ্রীলঙ্কা। এরপর পোর্ট এলিজাবেথে দ্বিতীয় ম্যাচে জিতল একেবারে হেসেখেলে। স্বাগতিকদের দেয়া ১৯৭ রানের লক্ষ্য তিনদিনের মধ্যে আট উইকেটের বড় ব্যবধানে টপকে যায় শ্রীলঙ্কা।

ম্যাচের প্রথম ইনিংসে বিশ্ব ফার্নান্দো এবং কাসুন রাজিথার বোলিং তোপের বিপক্ষে কুইন্টন ডি কক প্রতিরোধ গড়লেও ২২২ রানের বেশি করতে পারেনি দক্ষিণ আফ্রিকানরা। জবাবে শ্রীলঙ্কা অলআউট হয় মাত্র ১৫৪ রানে। কাগিসো রাবাদা ৪ ও ডুয়াইন অলিভার নেন ৩টি উইকেট।

৬৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নামা প্রোটিয়ারা অলআউট হয় ১২৮ রানেই। শ্রীলঙ্কার পেসার সুরাঙ্গা লাকমল নেন ৪টি উইকেট। ধনঞ্জয়া ডি সিলভা ৩টি আর কাসুন রাজিথা নেন ২টি উইকেট।

শ্রীলঙ্কার সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ১৯৭ রান। ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি লঙ্কানদের। ৩৪ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে বসে শ্রীলঙ্কা। তবে তৃতীয় উইকেট জুটিতে অবিচ্ছিন ১৬৩ রান করে দলের জয় নিশ্চিত করেন ওশাদা ফার্নান্দো এবং কুশাল মেন্ডিস। ক্যারিয়ার সেরা ৭৫ রান করেন ওশাদা ফার্নান্দো। কুশল মেন্ডিসের ব্যাট থেকে আসে ৮৪ রান।

ম্যান অব দ্য ম্যাচ: কুশাল মেন্ডিস।

ম্যান অব দ্য সিরিজ: কুশাল পেরেরা।

জয়নিউজ/পার্থ নন্দী/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...