৭ দফা দাবিতে ক্যাম্পাসে ঢাবি ছাত্রদলের বিক্ষোভ

0

হলের বাইরে একাডেমিক ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের কেন্দ্র স্থাপনসহ সাত দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল।

রোববার ( ২৪ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে একটি মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন সংগঠনটির নেতা-কর্মীরা।

পরে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি কার্যালয়ের সামনে জড়ো হন ছাত্রদল নেতা-কর্মী ও সমর্থকরা। এ সময় তারা ডাকসু নির্বাচনের কেন্দ্র হলের বাইরে একাডেমিক ভবনে স্থাপনসহ সাত দফা দাবিতে বিক্ষোভ করতে থাকেন।

নির্বাচনের আলোচনা শুরু হওয়ার পর থেকে ছাত্রদল ও বাম ছাত্র সংগঠনগুলো হলের বাইরে ভোটকেন্দ্র করার দাবি জানিয়ে আসছে। তবে এখন পর্যন্ত এ দাবি মেনে নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে ১৮ ফেব্রুয়ারি ডাকসু ও হল সংসদ নির্বাচনের কেন্দ্র হলের বাইরে করার দাবিতে ভিসি কার্যালয় ঘেরাও করে প্রগতিশীল ছাত্রজোট।

ঘোষিত তফসিল অনুযায়ী, ডাকসু নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে  ১১ মার্চ। প্রায় দুই যুগ পর ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ডাকসুর ২৫টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ১১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নিজ নিজ হলে এ ভোটগ্রহণ হবে।

প্রসঙ্গত, ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার তিন বছরের মাথায় ১৯২৪ সালে ডাকসুর প্রথম কার্যক্রম শুরু হয়। বাংলাদেশের স্বাধীনতার আগ পর্যন্ত প্রায় নিয়মিতই ডাকসুর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সর্বশেষ ১৯৯০ সালের ৬ জুলাই  ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে বিএনপির অঙ্গসংগঠন ছাত্রদলের আমানউল্লাহ আমান ভিপি ও খায়রুল কবির খোকন জিএস নির্বাচিত হন।

জয়নিউজ/অভিজিত/বিশু

 

 

 

আরও পড়ুন
লোড হচ্ছে...