জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বে সুনাম অর্জন করেছে বাংলাদেশ: মেয়র

চট্টগ্রাম সিটি করপোরেশনের সঙ্গে চীনের ন্যাচার ক্লাবের জলবায়ু পরিবর্তনে পারস্পরিক সহযোগিতা বিষয়ে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

- Advertisement -

সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১টায় নগরের মোটেল সৈকতে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

- Advertisement -google news follower

চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা ও ন্যাচার ক্লাবের পক্ষে জাং জি হি ও সি সি কিং সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মেয়র বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বে সুনাম অর্জন করেছে বাংলাদেশ । চসিক জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় কাজ করছে। নগরের নিম্নআয়ের মানুষকে স্বাস্থ্য, শিক্ষা ও সেবা দিয়ে যাচ্ছে।

- Advertisement -islamibank

স্মারকের উল্লেখযোগ্য দিক হলো ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধি করে এ সংক্রান্ত অভিযোজনে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে বাস্তুসংস্থান, প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতির হাত থেকে উভয় দেশের বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করার জন্য জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়।

এছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় নীতিসমূহের সঙ্গে সামঞ্জস্য রেখে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও জনগণের জীবনমান উন্নয়নকে এ স্মারকে গুরুত্ব দেওয়া হয়েছে।

প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, দেওয়ানহাট সিটি করপোরেশন কলেজের শিক্ষক আবু ইউসুফ মাসুদ খান ও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী এবং জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জয়নিউজ/কাউছার/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM