জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বে সুনাম অর্জন করেছে বাংলাদেশ: মেয়র

0

চট্টগ্রাম সিটি করপোরেশনের সঙ্গে চীনের ন্যাচার ক্লাবের জলবায়ু পরিবর্তনে পারস্পরিক সহযোগিতা বিষয়ে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১টায় নগরের মোটেল সৈকতে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা ও ন্যাচার ক্লাবের পক্ষে জাং জি হি ও সি সি কিং সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মেয়র বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বে সুনাম অর্জন করেছে বাংলাদেশ । চসিক জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় কাজ করছে। নগরের নিম্নআয়ের মানুষকে স্বাস্থ্য, শিক্ষা ও সেবা দিয়ে যাচ্ছে।

স্মারকের উল্লেখযোগ্য দিক হলো ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধি করে এ সংক্রান্ত অভিযোজনে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে বাস্তুসংস্থান, প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতির হাত থেকে উভয় দেশের বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করার জন্য জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়।

এছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় নীতিসমূহের সঙ্গে সামঞ্জস্য রেখে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও জনগণের জীবনমান উন্নয়নকে এ স্মারকে গুরুত্ব দেওয়া হয়েছে।

প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, দেওয়ানহাট সিটি করপোরেশন কলেজের শিক্ষক আবু ইউসুফ মাসুদ খান ও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী এবং জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জয়নিউজ/কাউছার/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...