জাতীয় বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে চট্টগ্রামে সপ্তম হাটহাজারী কলেজ

0

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর মধ্যে ২০১৭ সালে ‘কলেজ পারফর্মেন্স র‌্যাংকিং’-এ চট্টগ্রাম অঞ্চলে দ্বিতীয়বারের মতো সপ্তম স্থানে জায়গা করে নিয়েছে হাটহাজারী সরকারি কলেজ। এ নিয়ে কলেজটি দ্বিতীয়বার সেরা কলেজের তালিকায় উঠল।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ তার কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে র‌্যাংকিংয়ের ফলাফল ঘোষণা করেন। এসময় তিনি জানান, বিভিন্ন ক্যাটাগরিভুক্ত সেরা নির্বাচিত ৭৬টি কলেজকে আগামী ২ মার্চ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে সম্মাননা প্রদান ও পুরস্কৃত করা হবে। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

চট্টগ্রাম অঞ্চলের সেরা ১০টি কলেজের মধ্যে ১ম স্থানে কুমিল্লার সরকারি ভিক্টোরিয়া কলেজ, ২য় স্থানে ফেনী সরকারি কলেজ, ৩য় স্থানে চট্টগ্রাম কলেজ, ৪র্থ স্থানে সরকারি সিটি কলেজ, ৫ম স্থানে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ, ৬ষ্ঠ স্থানে নোয়াখালী সরকারি কলেজ, ৭ম স্থানে হাটহাজারী সরকারি কলেজ, ৮ম স্থানে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ, ৯ম স্থানে চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ ও ১০ম স্থানে রয়েছে চাঁদপুর সরকারি কলেজ।

দেশের ৭১৮টি স্নাতক কলেজের মধ্যে ৩৫৪টি কলেজ পারফরমেন্স র‌্যাংকিংয়ে স্থান পেতে আবেদন জানায়। প্রাথমিক বাছাইয়ে ১৮৯টি কলেজকে র‌্যাংকিংয়ের বিবেচনায় আনা হয়। এর মধ্যে ৫৪.৪১ নম্বর পেয়ে দ্বিতীয়বারের মত চট্টগ্রাম অঞ্চলে সপ্তম স্থানে রয়েছে হাটহাজারী সরকারি কলেজ।

ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি ও কলেজ প্রশাসনের সঠিক দিক-নির্দেশনায় এই সাফল্য দাবি করে কলেজের অধ্যক্ষ মির কফিল উদ্দীন এ সফলতার জন্য কলেজের শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকাসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

জয়নিউজ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...