স্যাকারিন, বার্লি, অ্যারারুটে তৈরি হচ্ছে আইসক্রিম!

0

ললি লেমন, চকবার, কুলফি আইসক্রিম তৈরিতে ব্যবহার হচ্ছে মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান স্যাকারিন, বার্লি, অ্যারারুট, ফ্লেভার ও বাহারি রঙের চকলেট পাউডার। এসব উপাদান দিয়ে তৈরি দেড় হাজার আইসক্রিমসহ নানা উপকরণ ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে হাটহাজারী পৌর সদরের ১নং ওয়ার্ডের সন্দ্বীপ পাড়া এলাকার আইসক্রিম কারখানায় অভিযান চালিয়ে এসব আইসক্রিম ধ্বংস করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুহুল আমিন। এসময় দেড় হাজার আইসক্রিমসহ ধ্বংস করা হয় মানবদেহের জন্য ক্ষতিকর নানা উপকরণ।

এ ব্যাপারে ইউএনও রুহুল আমিন জয়নিউজকে জানান, এক শ্রেণির অসাধু ব্যবসায়ী আইসক্রিমে মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান ব্যবহার করছে বলে খবর পাই। পরে সন্দ্বীপ পাড়া এলাকার আইসক্রিম তৈরির কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এসময় সেখানে ঘনচিনি, স্যাকারিন, বার্লি, অ্যারারুট, বাহারি রং এবং নানান রকমের ফ্লেভার মিশিয়ে আইসক্রিম তৈরির প্রমাণ মেলে।

এদিকে আইসক্রিম তৈরিতে স্যাকারিন, বার্লি, অ্যারারুট, ফ্লেভার ও বাহারি রঙের সঙ্গে চকলেট পাউডার ব্যবহারের ফলে মানবদেহে কিডনি জটিলতা, উচ্চ রক্তচাপ, আলসার, ক্যান্সারসহ নানা জটিল রোগের সূত্রপাত হতে পারে বলে জানান হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আবু সৈয়দ মো. ইমতিয়াজ হোসাইন।

জয়নিউজ/আবু তালেব/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...