সবাই যখন ঘুমিয়ে থাকে, থাকেন তারা জেগে…

0

রাতের নগরের বিভিন্ন প্রান্তের খবর দিতে চষে বেড়াচ্ছেন জয়নিউজের দুই প্রতিবেদক রুবেল দাশকাউছার খান। সঙ্গে আছেন জয়টিভির তৌহিদুল ইসলাম। বার্তা কক্ষে মুহাম্মদ জুলফিকার হোসেন আছেন সম্পাদনার টেবিলে।

কর্মব্যস্ত শহরের মানুষ তখন গভীর ঘুমের ঘোরে। বাতি নিভেছে, বন্ধ হয়েছে ঘরের দুয়ার। চারদিকে শুনশান নীরবতা।

ভুল হলো। তারা কিন্তু জেগে আছেন!

ভাবছেন কারা?

বলছি বন্দরনগরের রাতের টহলরত পুলিশদের কথা। সারা শহর ঘুমুলেও তাদের চোখ জেগে থাকে সারাটি রাত। টহল গাড়িতে ঘুরে বেড়ান নগরের বিভিন্ন প্রান্তে।

রাতের শহরে সবাই যখন ঘুমিয়ে পড়ে তাদের কাজ তখন শুরু হয়। পুরো শহরের নিরাপত্তা নিশ্চিত করতে তারা ঘুরে বেড়ান শহরের কোনায় কোনায়।

অনেক সময় নানা সমালোচনা হয় তাদের বিরুদ্ধে। তবুও তারা পেশাগত কাজ করে যান সারা রাত জেগে।

রাতের টহল পুলিশের দায়িত্বটাই এমন। নগরের গুরুত্বপূর্ণ মোড়গুলোতে প্রতি রাতেই দেখা মেলে তাদের। রাস্তায় গাড়ি নিয়ে টহল দিয়ে বেড়ান তারা। কোন অপরাধ দেখলে দৌড়ে যান। সমস্যা সমাধানে যতটুকু পারা যায় করার চেষ্টা করেন।

রাত দেড়টায় নগরের কাজীর দেউরি মোড়ে কথা হয় কোতোয়ালি থানার এএসআই রুপমের সঙ্গে। তিনি বলেন, ‘পেশাগত কারণে আমাদের রাতে কাজ করতে হয়। ’

রাত জাগতে অসুবিধা হয় কি-না জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘আসলে করতে করতে অভ্যাস হয়ে গেছে। দেশের জন্য কাজ করি, এটা ভেবেই ভালো লাগে। আমরা জেগে থাকি জনগণের নিরাপত্তার জন্য। রাতে যাতে কোন অপরাধ না হয় সেটাই আমাদের চাওয়া।’

এভাবেই নগরের মানুষের জন্য রাত জেগে কাজ করে যাচ্ছেন নগরের পুলিশ সদস্যরা। ভালো থাকুন তারা, ভালো থাকুক চট্টগ্রাম।

আরও পড়ুন
লোড হচ্ছে...