সমৃদ্ধ জাতি গঠনে বইপড়ার বিকল্প নেই: মেয়র

0

জীবনকে অর্থবহ ও জ্ঞানের ভান্ডারকে শাণিত করার জন্য তরুণ প্রজন্মকে বই পড়ার আহ্বান জানিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, সুস্থ, সুন্দর ও সমৃদ্ধ জাতি গঠনে বইপড়ার কোনো বিকল্প নেই। বই মানুষের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটায়।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে নগরের এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম চত্বরে চট্টগ্রাম সিটি করপোরেশনের আয়োজনে ১৯ দিনব্যাপী অমর একুশে বইমেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

বই মননশীলতা ও জ্ঞানের গভীরতা বাড়ায় উল্লেখ করে মেয়র বলেন, বইপড়া উন্নত সমাজ বিনির্মাণে সহায়তা করে। বই পড়ে কূপমণ্ডূকতামুক্ত হওয়া যায়। বই সত্যিকারের মানবিক বোধসম্পন্ন মানুষ হতে সাহায্য করে।

তিনি বলেন, বিভিন্ন বিষয়ে সুশৃঙ্খল ও পূর্ণাঙ্গ জ্ঞানার্জন এবং পরিপূর্ণ মানসিক প্রশান্তি লাভ করার জন্য অবশ্যই বই পড়া দরকার। পাঠকসমাজ নিজস্ব পছন্দ ও রুচি অনুযায়ী বই নির্বাচন করে অগাধ জ্ঞানের রাজ্যে প্রবেশ করতে পারে।

মেয়র বলেন, কবি-সাহিত্যিক-লেখকেরা তাদের মনের আলো বইয়ের পাতায় ঢেলে দেন, বই পড়ে সেই জ্ঞানের আলো সংগ্রহ করা যায়। যারা বড় হতে চায়, তাদের প্রয়োজন বেশি বেশি করে বই পড়া।

এবারের বইমেলায় ঢাকা থেকে আগত ৬০ জন প্রকাশককে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আগামীতে এ বইমেলা আরো বড় পরিসরে আয়োজনের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী সময়ে এ মাঠের পাশের সড়কের দু’পাশেও বইয়ের স্টল করা হবে। এবারের মেলায় যাদের সম্পৃক্ত করতে পারিনি তাদের আগামীতে করব।

এতে আরো বক্তব্য রাখেন অমর একুশে বইমেলার আহ্বায়ক কাউন্সিলর নাজমুল হক ডিউক, বইমেলার যুগ্ম আহ্বায়ক মহিউদ্দিন শাহ আলম নিপু, সদস্য সচিব চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল হোসেন, কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টু, জাহাঙ্গীর আলম চৌধুরী, তারেক সোলেমান সেলিম, সংরক্ষিত কাউন্সিলর শাহানুর বেগম, মনোয়ারা বেগম মনি ও অধ্যক্ষ হাসিনা জাকারিয়া।

জয়নিউজ/কাউছার/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...