ছোট্ট কাঁধে বইয়ের বোঝা নয়: হাছান মাহমুদ

0

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, শিশুদের কাঁধে বইয়ের বোঝা কমাতে হবে। একটি শিশুর নিজের ওজনের চাইতে যেন তার ব্যাগের ওজন বেশি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

শুক্রবার (১ মার্চ) সকালে নগরের শিল্পকলা একাডেমি মিলনায়তনে বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল, চট্টগ্রাম জেলা আয়োজিত শিশু অধিকার বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, উন্নত বাংলাদেশ গঠন করতে শিশুদের অধিকার আদায়ে সচেষ্ট হতে হবে। একটি শিশু বড় হয়ে কি হতে চায় সেটি চাপিয়ে না দিয়ে তাকে উদ্বুদ্ধ করতে হবে। ভারতীয় উপমহাদেশে শিশুশ্রম একটি বড় সমস্যা। বাংলাদেশে শিশুশ্রম আইনত নিষিদ্ধ। তবুও এখনো সেটি রোধ করা যায়নি, যেটি দুঃখজনক।

মন্ত্রী বলেন, শিশুদের মধ্যে যদি মূল্যবোধ ও দেশপ্রেম জাগ্রত করতে না পারি তাহলে দেশ অবকাঠামোগত দিক দিয়ে উন্নত হবে কিন্তু একটি উন্নত জাতি গঠন করতে পারব না। পরিবারের সঙ্গে শিশুদের যোগাযোগ কমে যাচ্ছে। শিশুরা এখন মোবাইল ফোন নিয়ে ব্যস্ত। তারা বাইরে খেলতেও যায়না, পাড়ায় কোনো বন্ধু নেই তাদের।

সংগঠনের সভাপতি সৈয়দ নজরুল ইসলামের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, নুর-ই-আকবর চৌধুরী, মাধুরী ব্যানার্জি, মোস্তফা জামাল উদ্দিন আল আজাদ ও হাসিনা জাকারিয়া বেলা।

জয়নিউজ/রুবেল/পলাশ
আরও পড়ুন
লোড হচ্ছে...