নির্বাচন নিয়ে সন্তুষ্ট সিইসি

0

ঢাকার দুই সিটির ভোটে ভোটার উল্লেখযোগ্য হারে কম ছিল স্বীকার করে এর কারণ ব্যাখ্যা করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তবে সবমিলিয়ে নির্বাচন নিয়ে ‘সন্তুষ্টি’ প্রকাশ করে তিনি বলেছেন, “প্রধান নির্বাচন কমিশনার হিসাবে শপথ নেওয়ার পর ভোটারদের অধিকার শতভাগ নিশ্চিত করেছি।”

শুক্রবার ( ১ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে সাংবাদিকদের সামনে সিটি নির্বাচন নিয়ে এসব কথা বলেন তিনি।

সংসদ ভবনের সামনে থেকে র‌্যালিটি বের করে নির্বাচন কমিশন। ‘ভোটার হব, ভোট দেব’ প্রতিবাদ্যে বর্ণাঢ্য র‌্যালিতে নেতৃত্ব দেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা।

র‌্যালিটি সংসদ ভবনের সামনে থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে সিইসি বলেন, প্রধান নির্বাচন কমিশনার হিসাবে শপথ নেওয়ার পর ভোটারদের অধিকার শতভাগ নিশ্চিত করেছি। এসময় তিনি বলেন, সিটি নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু হয়েছে।

তবে প্রধান বিরোধী দল বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ায় ভোটারদের উপস্থিতি কম ছিল বলে জানান তিনি।

এসময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির সম্প্রসারিত অংশের ওয়ার্ডগুলোর নির্বাচনে ভোটারদের উপস্থিতি কম ছিল স্বীকার করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

তিনি বলেন, “বৃহস্পতিবার ঢাকা উত্তর ও দক্ষিণের পাশাপাশি দেশের বিভিন্নস্থানে উপজেলা পরিষদ, মেয়র পদে ও ইউনিয়ন পরিষদে নির্বাচন/উপ-নির্বাচন হয়েছে। এর মধ্যে ঢাকার দুই সিটির ভোটে ভোটার ছিল উল্লেখযোগ্য হারে কম।”

ভোটার কমের ব্যাখ্যা দিয়ে নূরুল হুদা বলেন, “ঢাকা সিটির নির্বাচনের মেয়াদ খুব কম, এটা প্রথম কারণ ভোটার কম উপস্থিত হওয়ার। প্রধান রাজনৈতিক দল অংশগ্রহণ করেনি, এটা দ্বিতীয় কারণ। আবহাওয়া খারাপ ছিল, তৃতীয় কারণ হলো এটা। এসব কারণে ভোটার উপস্থিত হয়নি। সিইসি বলেন, তবে বাইরে যেসব নির্বাচন হয়েছে, যেমন পটুয়াখালী, ঝিনাইদহ, সেখানে প্রচুরসংখ্যক ভোটার উপস্থিত ছিল। সেখানে অত্যন্ত প্রতিযোগিতামূলক নির্বাচন হয়েছে।

ঢাকা উত্তরের ভোটে নির্বাচন কমিশন সন্তুষ্ট কি না জানতে চাইলে নূরুল হুদা বলেন, ‘হ্যাঁ, সন্তুষ্ট।’

তিনি আরো বলেন “বৃহস্পতিবারের নির্বাচনে ভোটারদের যে উপস্থিতি, তা এ দেশের ভোটের প্রকৃত চিত্র নয়। এ দেশের মানুষ সারি বেঁধে ভোট দিতে যায়।”

জয়নিউজ/অভিজিত/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...