সব গ্যাস লাইন বদলানো হবে

0

রাজধানীসহ সারাদেশের সব গ্যাস বিতরণ লাইন বদলে ফেলা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

প্রতিমন্ত্রী বলেন, গ্যাস বিতরণ লাইন পুরনো ও লিকেজ থাকায় ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে। তাই রাজধানীর সব গ্যাস বিতরণ লাইন বদলে ফেলার প্রকল্প নিচ্ছে সরকার।

শনিবার (২ ফেব্রুয়ারি) এনার্জি রিপোর্টার্স ফোরাম আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে এ তথ্য দেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

প্রতিমন্ত্রী বলেন, গ্যাসের নতুন সংযোগ দেওয়ারও পরিকল্পনা আছে। তবে গ্যাস বিতরণ লাইনগুলো মেরামত করে এরপর নতুন লাইন দেওয়া হবে।

এ সময় তিনি জানান, শিল্প ও বাণিজ্য খাতে গ্যাসের দাম বাড়বে। মন্ত্রণালয় দাম বাড়ানোর প্রস্তাব করেছে। গণশুনানির পর এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।

২০২৩ সালের পর বিদ্যুতের দাম কমবে জানিয়ে তিনি বলেন, ২০২৩ সালের পর বিদ্যুতের দাম কমতে পারে। কারণ নিরবচ্ছিন্ন ও কোয়ালিটি সম্পন্ন বিদ্যুৎ সরবরাহ করতে যেসব উপাদান প্রয়োজন, তার মূল্য সাশ্রয় করতে আরো তিন বছর লাগতে পারে।

এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, উত্তরবঙ্গের কয়লার বিষয়ে আমাদের দ্রুত একটা সিদ্ধান্তে আসতে হবে। কারণ আমাদের কয়লাখনি রেখে বিদেশ থেকে আমদানি করলে খরচ বাড়বে। তবে এখানে পরিবেশের বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে।

বিদ্যুৎ খাত নিয়ে অবাধ তথ্য প্রবাহের মাধ্যমে জনগণই বেশি উপকৃত হয় বলেও মন্তব্য করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এনার্জি রিপোর্টার্স ফোরামের চেয়ারম্যান অরুণ কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনের নির্বাহী পরিচালক সদরুল হাসান।

জয়নিউজ/অভিজিত/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...